Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার সাবেক মন্ত্রীর গাড়ি পানিতে ফেলে দিলেন আন্দোলনকারীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ৫:৪৪ পিএম

কঠিন আর্থিক সঙ্কটের জেরে গত মাস জুড়ে প্রতিবাদ-আন্দোলন তীব্র হয়েছে শ্রীলঙ্কায়। কয়েক সপ্তাহ ধরে সেই আন্দোলন ক্রমশ সহিংস হয়ে উঠেছে। সেই সব সহিংস আন্দোলনের ভিডিও নেটমাধ্যমে প্রতিদিন ছড়িয়ে পড়ছে।

তেমনই এক ভিডিওতে দেখা যাচ্ছে, সাবেক এক মন্ত্রীর বাড়ির সামনে রাখা গাড়ি ধাক্কা দিয়ে সামনের জলাশয়ে ফেলে দিচ্ছেন বিভোক্ষকারীরা। ওই জলাশয়ে অবশ্য আগে থেকেই একাধিক গাড়ি পড়ে রয়েছে। এর থেকে বোঝা যাচ্ছে শুধু মন্ত্রীর গাড়িই নয় একাধিক গাড়ি পানিতে ফেলা হয়েছে আগে থেকেই।

ভিডিওটি নেটমাধ্যমে শেয়ার করেছেন এক শ্রীলঙ্কাবাসী। ওই ভিডিওটির শেষে রয়েছে এক আন্দোলনকারীর সাক্ষাৎকার। তিনি বলছেন, ‘‘গ্যাস নেই, জ্বালানি নেই, এমনকি জরুরি ওষুধও নেই। সাধারণ মানুষ একবেলা খেয়ে দিন কাটাচ্ছেন।’’

১৯৪৮ সালে ব্রিটেনের থেকে স্বাধীনতা পাওয়ার পর শ্রীলঙ্কা এই প্রথম এত প্রবল আর্থিক সঙ্কটের মধ্যে পড়ল। ঋণের ভারে জর্জরিত শ্রীলঙ্কায় নিত্য প্রয়োজনীয় জিনিসের পাশাপাশি আকাশছোঁয়া দাম জ্বালানি তেলের। গত মাসে দীর্ঘ সময় ধরে বিদ্যুৎ বন্ধ থাকার কারণে রাজাপক্ষে সরকারের পদত্যাগ চেয়ে পথে নামেন সাধারণ মানুষ।

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের পর বৃহস্পতিবার শ্রীলঙ্কার ২৬তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছে রনিল বিক্রমাসিঙ্ঘে। তার লক্ষ্য এখন ঋণে জর্জরিত দেশের অর্থনীতিকে স্থিতিশীল করা এবং রাজনৈতিক অস্থিরতার অবসান ঘটানো। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ