Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

খেরসন অধিগ্রহণ করতে রাশিয়াকে আহ্বান গভর্নরের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১:৩৮ পিএম

দক্ষিণ ইউক্রেনের খেরসন প্রদেশ অধিগ্রহণ করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন সেখানকার গভর্নর। পুতিন যদি এ প্রস্তাব গ্রহণ করেন, তাহলে এটি হবে ইউক্রেনে রাশিয়ার প্রথম আনুষ্ঠানিক ভূমি অধিগ্রহণ।

খেরসন প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমাসভও বলেছেন যে, ডনবাসের দুটি রাশিয়াপন্থী বিদ্রোহী অঞ্চলের মতো ইউক্রেন থেকে খেরসন গণপ্রজাতন্ত্রের বিচ্ছিন্ন হওয়ার জন্য একটি গণভোট আয়োজন করলেও কিয়েভ সরকার তা বলপূর্বক বাতিল করে। তিনি বলেন, ‘রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের কাছে খেরসন অঞ্চলের নেতৃত্বের আবেদনের ভিত্তিতে এটি একটি একক ডিক্রি হবে এবং এতে রাশিয়ান ফেডারেশনের অভ্যন্তরে অঞ্চলটি অন্তর্ভুক্ত থাকবে।’

২৪ ফেব্রুয়ারী পুতিন তার অভিযানের নির্দেশ দেয়ার পর খেরসন ইউক্রেনের প্রথম অঞ্চল ছিল যা রাশিয়ার হাতে পড়ে এবং রাশিয়ান সেনাবাহিনীর দ্বারা করা সবচেয়ে বড় লাভের প্রতিনিধিত্ব করে। খেরসনে সামান্য লড়াই হয়েছিল এবং এর বেশিরভাগ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়নি।

পুতিন এই বলে তার আক্রমণকে ন্যায্যতা দিয়েছেন যে, এটি ইউক্রেনকে নাৎসিদের কাছ থেকে উদ্ধার করার একটি মিশন ছিল, ইউক্রেনকে জয় করার জন্য নয় এবং তার দখলের প্রথম মাসে ইউক্রেনের পতাকা প্রশাসনিক ভবনের উপরে উড়েছিল এবং বাসিন্দাদের প্রতিবাদ করার অনুমতি দেয়া হয়েছিল।

খেরসন, তার বিশাল বিশাল জমকালো ক্ষেত এবং সূর্যালোকযুক্ত আবহাওয়া সহ, একটি কৃষিনির্ভর এলাকা হিসাবে পরিচিত এবং ইউক্রেনের রুটির বাস্কেট হিসাবে বিবেচিত হয়। রাশিয়ান জেনারেলরা বলেছেন যে, তারা ট্রান্সনিস্ট্রিয়ার মোলডোভান বিচ্ছিন্ন অঞ্চলের সাথে সংযোগ স্থাপনের জন্য পুরো ইউক্রেনের দক্ষিণ উপকূল দখল করতে চান। কারণ খেরসন ইউক্রেনীয় উপকূলে সামরিক অনুপ্রবেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি লঞ্চ পয়েন্ট হিসাবে বিবেচিত হয়। সূত্র: দ্য টেলিগ্রাফ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ