Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ থেকেই ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ৯:৪৮ এএম

আজ শুক্রবার থেকে ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া। উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড দ্রুত যোগ দিতে পারে বলে দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ঘোষণা দেওয়ার পর এই ব্যবস্থা নিতে পারে রাশিয়া। বৃহস্পতিবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে প্রেসিডেন্ট সাউলি নিনিসটো ও প্রধানমন্ত্রী সানা মারিন, বলেছেন, ‘ফিনল্যান্ডকে দেরি না করে ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করতে হবে। আগামী কয়েক দিনের মধ্যে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করছি।’

এর প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফিনল্যান্ডের এই পদক্ষেপের ফলে মস্কোকে ‘সামরিক-প্রযুক্তিগত ও অন্যান্য প্রতিশোধমূলক পদক্ষেপ’ নিতে বাধ্য করা হবে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, রাশিয়া শুক্রবার থেকেই ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে বলে ফিনল্যান্ডের রাজনীতিবিদদের সতর্ক করা হয়েছে। আর রাশিয়া যদি গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়, তাহলে ফিনল্যান্ডের শিল্প প্রতিষ্ঠান ও খাদ্য সরবরাহে বড় ধরনের সংকট তৈরি হবে। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিনল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ