Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ার দ. আফ্রিকা সফর

টেস্ট ‘ভেঙে’ ওয়ানডে-টি২০!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০১ এএম

তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গত বছরের মার্চে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে সিরিজটি স্থগিত হয়ে যায়। থমকে যাওয়া সেই সিরিজ ২০২৩ সালের আগস্টে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। তবে বদলে গেছে সংস্করণ। তিন টেস্টের পরিবর্তে পাঁচ ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলবে দুই দল। স্থগিত হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজটি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের (২০১৯-২১ চক্র) অংশ ছিল। চলতি চক্রে এই সিরিজের কোনো প্রভাব পড়বে না। তাই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে সাদা বলের সিরিজ খেলতে একমত হয়েছে দুই দল। ইএসপিএনক্রিকইনফো তাদের প্রতিবেদনে বলছে, সংস্করণ বদলালেও ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) আর্থিক কোনো ক্ষতি হবে না। যদিও এখন সিরিজের দৈর্ঘ্য সাত দিন কমে যাবে। তবে সাদা বলের ক্রিকেট হওয়ায় সিএসএ সমপরিমাণ অর্থই আয় করে নেওয়ার সুযোগ পাবে। আর এ কারণেই সংস্করণ বদলাতে সম্মত হয়েছে সিএসএ।
এ বছরের শেষে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল অস্ট্রেলিয়া সফর করবে। তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুই দল। ব্রিসবেন, মেলবোর্ন, সিডনিতে হবে ম্যাচ তিনটি। ২০০৮ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ায় বক্সিং ডে টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। সফরে তিনটি ওয়ানডেও রয়েছে, যা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। টেস্ট সিরিজের পর ২০২৩ সালের জানুয়ারিতে হওয়ার কথা ওয়ানডেগুলো। কিন্তু দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের সঙ্গে ওয়ানডে সিরিজের সূচি সাংঘর্ষিক হয়ে যেতে পারে। যা নিয়ে উদ্বিগ্ন সিএসএ। তাই টেস্টের আগে ওয়ানডে ম্যাচগুলো আয়োজনের আলোচনা চলছে।
২০১৮ সালে ‘স্যান্ডপেপারগেট সিরিজ’ এর পর আর লাল বলে মুখোমুখি হয়নি দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ২০২০ সালের মার্চে দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে দুই দল, স্বাগতিকরা যা ৩-০ ব্যবধানে জিতে নেয়। এরপর গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দুই দল। যে ম্যাচে জয় পায় অস্ট্রেলিয়া। পরে তারা ট্রফিও জিতে নেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ