Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্রীলঙ্কায় সেনাবাহিনীকে গুলি চালানোর নির্দেশ

কারফিউ অব্যাহত : প্রেসিডেন্ট পদত্যাগ করলে সরকারের দায়িত্ব নেবে বিরোধীদল এমপিদের পালানো ঠেকাতে বিমানবন্দরের প্রবেশপথে বিক্ষোভকারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০৩ এএম

শ্রীলঙ্কায় কেউ সরকারি সম্পত্তি লুটপাট বা ব্যক্তিগত ক্ষতি করলে তার ওপর গুলি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির সেনা, নৌ ও বিমানবাহিনীকে এ নির্দেশ দেয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। বর্তমানে দেশটিতে কারফিউ চলছে। আজ বুধবার পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। এর আগে শ্রীলঙ্কার পুলিশ এবং সেনাবাহিনীকে জরুরি ক্ষমতা দেওয়া হয়। এ ক্ষমতাবলে পুলিশ ও সেনাবাহিনী যেকোনো ব্যক্তিকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারবে। গতকাল দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এ ক্ষমতা প্রদান করেন। এছাড়া এ ক্ষমতাবলে এখন থেকে সামরিক বাহিনী যেকোনো ব্যক্তিকে আটক করে পুলিশের কাছে হস্তান্তরের আগে ২৪ ঘণ্টা নিজেদের কাছে রাখতে পারবে। গতকাল সরকারি এক আদেশে আরো বলা হয়, সেনাবাহিনী যেকোনো ব্যক্তির ব্যক্তিগত গাড়িসহ সম্পত্তিতে তল্লাশি চালাতে পারবে।
শ্রীলঙ্কা সরকারের দায়িত্ব নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিরোধী দল সামাজি জানা বালাবউইগেয়ায়ার (এসজেবি) সংসদ সদস্যরা। তবে দলটি শর্ত দিয়েছে, প্রেসিডেন্ট পদ থেকে গোতাবায়া রাজাপাকসেকে পদত্যাগ করতে হবে। এসজেবির সংসদ সদস্য হারসানা রাজাকারুনা বলেন, প্রেসিডেন্ট পদত্যাগ করলে এসজেবি সরকারের দায়িত্ব গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, অধিকাংশ এমপি প্রস্তাব করেছেন দলের তখনই কেবল উচিত হবে সরকারের দায়িত্ব নেওয়া, যখন ক্ষমতাসীন প্রেসিডেন্ট পদত্যাগ করবেন। এদিকে এসজেবির নেতা সাজিথ প্রেমাদাসা এক টুইটে বলেছেন, তার দল শ্রীলঙ্কায় যেকোনো দায়িত্ব নিতে প্রস্তুত। তবে সঙ্কট সৃষ্টিকারী কোনো পক্ষের সঙ্গে যুক্ত হতে রাজি নয় তারা।
অর্থনৈতিক সঙ্কটকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় চলমান আন্দোলনের মুখে সোমবার পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। ওই দিন নিজের সমর্থকদের সঙ্গে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষের মধ্যেই তিনি পদত্যাগ করেন।
এদিকে সোমবারের সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত ক্ষমতাসীন এক এমপিসহ আট জন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই শতাধিক। এছাড়া বিক্ষোভকারীরা রাজাপক্ষে পরিবারের ঘনিষ্ঠ কয়েকজন মন্ত্রী, এমপি, সাবেক মন্ত্রী এবং রাজনীতিবিদদের বাড়িতে অগ্নিসংযোগ করেছে। শুধু তাই নয়, মাহিন্দা রাজাপক্ষের সরকারি বাসভবনেও আক্রমণ করেছে বিক্ষোভকারীরা। এ সময় তিনি অবরুদ্ধ অবস্থায় পড়ে যান। পরে পুলিশ ও সেনাবাহিনী গিয়ে তাকে উদ্ধার করে। বর্তমানে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় ত্রিঙ্কোমালি শহরের একটি নৌঘাঁটিতে মাহিন্দা রাজাপাকসে এবং তার পরিবারের কিছু সদস্য আশ্রয় নিয়েছেন। ওই নৌ ঘাঁটিও ঘিরে রেখেছেন বিক্ষোভকারীরা।
গোতাবায়াকে প্রেসিডেন্টের পদ ছাড়তে হবে : মাহিন্দা রাজাপক্ষে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর সরকারের দায়িত্ব নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রধান বিরোধী দল সামাজি জানা বালাবউইগেয়ায়া (এসজিবে)। তবে এ জন্য শর্ত দিয়েছে তারা। তা হলো মাহিন্দার ছোট ভাই গোতাবায়া রাজাপক্ষকে প্রেসিডেন্টের পদ ছাড়তে হবে। গতকাল শ্রীলঙ্কাভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এসজিবের সংসদ সদস্য হারসানা রাজাকারুনা বলেন, প্রেসিডেন্ট রাজাপক্ষে ক্ষমতা ছাড়লে এসজিবে ক্ষমতা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। তাদের দলের অধিকাংশ সংসদ সদস্য এ প্রস্তাব দিয়েছেন।
এমপিদের পালানো ঠেকাতে বিমানবন্দরের প্রবেশপথে বিক্ষোভকারীরা : তুমুল গণবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের পর শ্রীলঙ্কার সংসদ সদস্যদের দেশত্যাগ ঠেকাতে বিমানবন্দরের প্রবেশমুখে অবস্থান নিয়েছেন বিক্ষোভকারীরা। একদল বিক্ষুব্ধ তরুণ কাতুনায়েকে মুক্তবাণিজ্য জোন (এফটিজেড) এলাকার সড়কে অবস্থান নিয়েছেন। তারা রাস্তায় আড়াআড়ি করে যানবাহন রেখে অবরোধ করেছেন। ওই সড়ক দিয়ে শ্রীলঙ্কার প্রধান বিমানবন্দর বন্দরনায়েক ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে প্রবেশ করতে হয়। বিক্ষোভকারীরা বলছেন, চলমান বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের পর যাতে সংসদ সদস্যরা দেশ ছেড়ে পালাতে না পারেন, সে জন্য তারা আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশমুখে সড়ক আটকেছেন।
এমপি’র আত্মহত্যা : সোমবার দিনভর বিক্ষোভের পর রাত গভীর হতে থাকলে সরকারবিরোধী বিক্ষোভকারীরা সরকার সমর্থক এবং সরকার দলীয় সংসদ সদস্যদের লক্ষ্য করে হামলা চালাতে শুরু করেন। শ্রীলঙ্কার পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা কলম্বোর উপকণ্ঠে একজন সরকার দলীয় এমপি অমরাকীর্তি আথুকোরালার গাড়িতে হামলা চালালে তিনি দুইজনকে গুলি করেন। এতে একজন মারা যান। এরপর সরকারবিরোধী বিক্ষোভকারীরা তাকে ঘিরে ধরেন। পরে নিজের পিস্তল দিয়ে আত্মহত্যা করেন ওই সংসদ সদস্য। সূত্র : বিবিসি, এএফপি, ডেইলি মিরর।



 

Show all comments
  • আনিছ ১১ মে, ২০২২, ১:০৮ এএম says : 0
    যে দেশটি সবকিছুই ভালো অবস্থানে ছিল, আজ তারা কোন অবস্থায় গেছে, এ থেকেই সব দেশকে শিক্ষা নেওয়া উচিত
    Total Reply(0) Reply
  • আহমদ ১১ মে, ২০২২, ১:১৪ এএম says : 0
    একটি দলের কারণে আজ দেশটির ভয়াবহ পরিস্থিতি, কাজেই জনগণের ইচ্ছার বিরুদ্ধে সরকার কিছু করলে তা চিন্তা করে করতে হবে
    Total Reply(0) Reply
  • আহমদ ১১ মে, ২০২২, ১:১৩ এএম says : 0
    ক্ষমতা ধরে রাখার মন মানসিকতা সব দেশের নেতাদের ছাড়তে হবে। জনগণের ইচ্ছার বিরুদ্ধে জোড় করে ক্ষমতায় থাকা কোনোভাবেই উচিত না। ফলে পরিস্থিতি ভালো হয় না।
    Total Reply(0) Reply
  • আহমদ ১১ মে, ২০২২, ১২:৫৯ এএম says : 0
    শ্রীলঙ্কার এ সমস্যা বিশ্ব নেতাদের হস্তক্ষেপ করা দরকার। নয়তো সে দেশটি মানচিত্র থেকে হারিয়ে যেতে পারে।
    Total Reply(0) Reply
  • আকিব ১১ মে, ২০২২, ১:০০ এএম says : 0
    জরুরি অবস্থা জারি করেও কোনো লাভ হবে না, যতক্ষণ পর্ন্ত বিশ্ব নেতারা কোনো হস্তক্ষেপ না করে
    Total Reply(0) Reply
  • আনিছ ১১ মে, ২০২২, ১:০২ এএম says : 0
    তাদের থেকে অনেক কিছু শিখার আছে, যে দেশের জালিম শাসকরা জোর করে ক্ষমতায় থাকে, শেষ পর্যন্ত তাদের পরিণতি ভালো হয় না।
    Total Reply(0) Reply
  • আনিছ ১১ মে, ২০২২, ১:০৩ এএম says : 0
    আমরা চাই দ্রুত এ সমস্যা যাতে সমাধান হয়
    Total Reply(0) Reply
  • আনিছ ১১ মে, ২০২২, ১:০৪ এএম says : 0
    এখন থেকে সব দেশের সরকারদের সতর্ক হতে হবে। জোড় করে ক্ষমতায় থাকার পরিণতি শেষ পর্যন্ত শুভ হয় না....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ