Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মারিওপলে ‘রাশিয়ার’ বিজয় উদযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৭:০৩ পিএম

মারিওপল এখন রুশ সৈন্যদের নিয়ন্ত্রণে। গতকাল সোমবার (৯ মে) জার্মানির নাৎসি বাহিনীর বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের জয়ের ৭৭তম বার্ষিকী উদযাপন করলেন মারিউপোলের রুশপন্থি অধিবাসীরা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে জার্মানি সংবাদ মাধ্যম ডয়চে ভেলে।
মারিওপল দখলে নেয়ার পর তা ঘোষণা করেই জানিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে মোটামুটি রাশিয়ার একটি শহরের মতো করেই চলছে বন্দর নগরটির জনজীবন।
সোমবার (৯ এপ্রিল) রাশিয়ায় যেমন দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয় দিবস পালিত হয়েছে, ইউক্রেনের শহরটিতেও পালন করা হয়েছে ঐতিহাসিক দিন।
এক সময় রাশিয়া এবং ইউক্রেন দুই ভূখণ্ডই ছিল সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত। তাই দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের জয়ের সঙ্গে তাদের সম্পর্কটা ঐতিহাসিক। তবে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর বাস্তবতা বদলে গেছে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনীর ঐতিহাসিক বিজয়ের ৭৭তম বার্ষিকী উদযাপিত হয়েছে আনন্দমেলার আবহে। টিনজাত মাংস সাজানো টেবিল ঘিরে অনুষ্ঠানে আগতদের ভিড় দেখা যায়।
এছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয় উদযাপনের দিনে মারিওপলের কোথাও কোথাও এভাবে সোভিয়েত ইউনিয়নের পতাকাও ওড়ানো হয়। সূত্র : ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ