Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের মিগ-২৯ গুলি করে ভূপাতিত করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৬:৪৭ পিএম

রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের মিগ-২৯ বিমানকে গুলি করে নামিয়েছে। পাশাপাশি এটি একটি তোচকা-ইউ ক্ষেপণাস্ত্র এবং দুটি স্মারচ প্রজেক্টাইলকেও বাধা দেয়। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরকারী প্রতিনিধি মেজর জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

‘রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সেভেরোডোনেটস্ক শহরের উপর দিয়ে ইউক্রেনীয় বিমান বাহিনীর মিগ-২৯ বিমানকে গুলি করে নামিয়েছে,’ কোনাশেনকভ বলেছেন, ‘ইউক্রেনীয় তোচকা-ইউ ক্ষেপণাস্ত্রটিকে খারকভ অঞ্চলের ইভানোভকা গ্রামের কাছে আটকানো হয়েছিল এবং বলশায়া কামিশেভাখা এবং ইজিয়াম এলাকায় স্মারচ মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেমের দুটি রকেট আটকানো হয়েছিল।’

একই সময়ে, ওডেসা অঞ্চলে রাতারাতি সমুদ্র-ভিত্তিক ওনিকস ক্ষেপণাস্ত্র দ্বারা ছয়টি হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে, কোনাশেনকভ বলেছেন। ‘হালনাগাদ তথ্য অনুযায়ী, ওডেসা অঞ্চলের আর্টসিজের বসতির কাছে ব্যাসশন উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে উচ্চ-নির্ভুলতা ওনিক্স ক্ষেপণাস্ত্র দ্বারা ছয়টি এমআই-৮ এবং এমআই-২৪ হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে,’ তিনি বলেছিলেন।

রাশিয়ার মহাকাশ বাহিনী উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্র এবং দুটি রাডার দিয়ে ইউক্রেনীয় সেনাদের আটটি গোলাবারুদ ডিপোতে আঘাত করেছে আকাশের লক্ষ্য শনাক্ত করার জন্য, তিনি যোগ করেছেন। ‘রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের উচ্চ-নির্ভুল বায়ু-চালিত ক্ষেপণাস্ত্রগুলি বাহিনী এবং সামরিক সরঞ্জামের ১১টি ডিপো, চারটি কোম্পানির দুর্গ, কনস্টান্টিনোভকা, আন্তোনোভকা, এলিজাভেটোভকা, ডলিনা এবং লিসিচানস্ক এলাকায় ইউক্রেনীয় সেনাদের আটটি গোলাবারুদ গুদামে আঘাত করেছে,’ কোনাশেনকভ বলেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ