Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভের জন্য ‘নতুন অস্ত্র’ সহায়তার ঘোষণা ট্রুডোর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১০:৩৫ এএম

অঘোষিত সফরে রোববার (৮ মে) কিয়েভ পৌঁছেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সফরে ইউক্রেনের জন্য নতুন অস্ত্র ও সরঞ্জাম প্রেরণের ঘোষণা দিয়েছেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনার পর এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, ‘‘ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে কানাডা, বিভিন্ন রুশ ব্যক্তি ও সংস্থার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করছে।’’

তিনি আরও বলেন, ‘‘ড্রোন ক্যামেরা, স্যাটেলাইট ইমেজ, ছোট অস্ত্র, গোলাবারুদসহ আরও সামরিক সহায়তা পাঠাব আমরা। ডিমাইনিং অপারেশনের জন্য তহবিলও থাকবে।’’

ট্রুডো জানান, ইতোমধ্যে ৪০ জন রাশিয়ান ব্যক্তি, সংস্থা, রুশ ধনকুবেরসহ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগীদের ওপর নতুন নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে কানাডা। খবর রয়টার্স।

সফরে কিয়েভ ছাড়াও ট্রুডো ইরপিন শহর পরিদর্শন করেছেন। মার্চের শেষে রুশ সৈন্য প্রত্যাহারের আগে শহরটি ছিল ভয়াবহ যুদ্ধের কেন্দ্রবিন্দু। সেখানে শীঘ্রই কিয়েভে কানাডার দূতাবাস খালে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছের ট্রুডো।

এছাড়া আগামী বছরের জন্য কানাডায় সমস্ত ইউক্রেনীয় আমদানির উপর বাণিজ্য শুল্ক অপসারণের ঘোষণা দিয়েছেন জাস্টিন ট্রুডো। আর খাদ্য নিরাপত্তা সমুন্নত রাখার প্রচেষ্টার অংশ হিসেবে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে ২৫ মিলিয়ন ডলার অনুদানের ঘোষণাও দিয়েছে দেশটি।



 

Show all comments
  • shirajumazum ৯ মে, ২০২২, ১২:৩৪ পিএম says : 0
    Dear president of Canada you went to Ukraine for assuring them you will be help them by giving arms' But very regrettable matter this is that no body did not visit Ukraine for stopping the war. The secretary of UNO visited Russia it was very fine initiative. we every one should honor others argument. but today world is going to fire due to dis honor of others argument. If we would like to keep up the world peace . then we to be honor one each other sitting under UNO listen every thing with patiently abolished NATO & other s military's act.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রুডো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ