Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে ‘ক্ষমা’ চাইলেন পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১০:২২ এএম

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লভ্যারভ সম্প্রতি মন্তব্য করেন ‘এডলফ হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল’। নিজের পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছে ক্ষমা চাইলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে পুতিনের ক্ষমা চাওয়া নিয়ে মস্কোর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি। বৃহস্পতিবার বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী কার্যালয়।

বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানামন্ত্রী বেনেটের সঙ্গে ফোনালাপ হয় প্রেসিডেন্ট পুতিনের। পরে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় বিবৃতিতে জানায় ‘ল্যাভরভের মন্তব্যের জন্য প্রেসিডেন্ট পুতিন ক্ষমা চেয়েছেন। প্রধানমন্ত্রী তা গ্রহণ করেছেন। পাশাপাশি ইহুদি জনগণ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদি হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের স্মৃতির প্রতি তার মনোভাব পরিষ্কার করার জন্য ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী বেনেট।’

উল্লেখ্য, গত রবিবার ইতালির একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে ল্যাভরভকে প্রশ্ন করা হয়, ইউক্রেনকে কেন রাশিয়া ‘নাৎসি’ হিসেবে চিত্রিত করছে- যেখানে দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি হচ্ছেন একজন ইহুদি। জবাবে ল্যাভরভ বলেন, এতে কিছু আসে যায় না। প্রেসিডেন্ট ইহুদি হলেই যে ইউক্রেনে নাৎসিরা নেই এটা প্রমাণ হয় না। তিনি বলেন,‘আমার ভুল হতে পারে, কিন্তু হিটলারেরও দেহেও ইহুদি রক্ত ছিল। জ্ঞানী ইহুদিরা বলেন যে সবচেয়ে কড়া অ্যান্টি-সেমিটরাও সাধারণত ইহুদি হয়ে থাকে।’

তার এ বক্তব্যে ইসরায়েলে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড এর কড়া নিন্দা করে ল্যাভরভকে ক্ষমা চাইতে বলেন। সূত্র: বিবিসি, আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ