Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার রাশিয়ার সর্বোচ্চ ধর্মীয় নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ৭:৫০ পিএম

রাশিয়ার অর্থোডক্স চার্চের সর্বোচ্চ ধর্মীয় নেতা প্যাট্রিয়ার্ক কিরিলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়ায় তাঁর বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করেছে।
ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়ন রাশিয়ার বিরুদ্ধে ষষ্ঠ দফা নিষেধাজ্ঞার খসড়া প্রস্তাব করেছেন। এই প্রস্তাব ইউরোপীয় পার্লামেন্টে আইন প্রণেতাদের কাছে উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবে, রাশিয়ার তেল আমদানি নিষিদ্ধ করা, আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম সুইফট থেকে রাশিয়ার একটি ব্যাংককে বাদ দেওয়া, নতুন কতিপয় ব্যক্তিদের সম্পদ জব্দ এবং ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে।
ভন ডার লেয়ন তাঁর প্রস্তাবে কোনো ব্যক্তির নাম উল্লেখ করেননি। তবে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো নিউজ অনুসারে, প্যাট্রিয়ার্ক কিরিল ইউক্রেনে রুশ আগ্রাসনের অন্যতম প্রধান সমর্থক হওয়ায় নিষেধাজ্ঞায় পড়বেন। পুতিন, সের্গেই লাভরভ, অলিগার্চ এবং রাশিয়ার অন্যান্য সামরিক কর্মকর্তারা নিষেধাজ্ঞার তালিকায় পড়বেন।
পলিটিকোর প্রকাশিত নথি অনুসারে, প্যাট্রিয়ার্ক কিরিল ইউক্রেনে রাশিয়ার আক্রমণ বৈধ করতে ধর্মোপদেশ ব্যবহার করেছিলেন এবং ইউক্রেনে যুদ্ধরত সৈন্যদের আশীর্বাদ করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ