Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পশ্চিমা নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিলেন পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ১:৩৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার পশ্চিমাদের বার্তা দিয়েছেন যে, তিনি রপ্তানি এবং চুক্তি বন্ধ করতে পারেন। এটি হচ্ছে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিত্রদের দ্বারা আরোপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রেমলিনের সবচেয়ে কঠিন প্রতিক্রিয়া।

১৯৯৯ সাল থেকে রাশিয়ার সর্বোচ্চ নেতা পুতিন মঙ্গলবার একটি বিস্তৃত ডিক্রিতে স্বাক্ষর করেছেন যা একটি নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তি এবং সংস্থার কাছে পণ্য এবং কাঁচামাল রপ্তানি নিষিদ্ধ করেছে যা তিনি সরকারকে ১০ দিনের মধ্যে পালনে নির্দেশ দিয়েছেন। এ ডিক্রি, ঘোষণার সাথে কার্যকর হয়েছে। এটি মস্কোকে বাজার জুড়ে বিশৃঙ্খলা সৃষ্টি করার ক্ষমতা দেয় কারণ তারা যেকোন মুহুর্তে রপ্তানি বন্ধ করতে পারে বা তারা অনুমোদিত একটি সত্তা বা ব্যক্তির সাথে চুক্তি ছিন্ন করতে পারে।

রাশিয়ান সরকার পশ্চিমা রাজনীতিবিদদের ছাড়িয়ে ইতিমধ্যে যাদের অনুমোদন দেবে তাদের তালিকা তৈরি করার জন্য ১০ দিন সময় দিয়েছে। পুতিন স্পষ্টভাবে এই ডিক্রিটি তৈরি করেছিলেন যা তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বেআইনি ক্রিয়াকলাপ হিসাবে "রাশিয়ান ফেডারেশন, রাশিয়ান ফেডারেশনের নাগরিকদের এবং রাশিয়ান আইনী সত্ত্বাকে সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা বা তাদের সম্পত্তির অধিকার সীমিত করা" বলে উল্লেখ করেছিলেন।

ডিক্রিটি "কিছু বিদেশী রাষ্ট্র এবং আন্তর্জাতিক সংস্থার বন্ধুত্বপূর্ণ কর্মের সাথে সম্পর্কিত প্রতিশোধমূলক বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা" নির্ধারণ করে। রাশিয়ার গত ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে অভিযান মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের রাশিয়া এবং মস্কোর ব্যবসায়িক অভিজাতদের উপর আধুনিক ইতিহাসের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা আরোপ করতে প্ররোচিত করে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ