Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২২, ১০:৩১ এএম

বৈশ্বিক মহামারি করোনার ধকল কাটিয়ে দীর্ঘ দুই বছর পর রাজধানীর জাতীয় ঈদগাহ মাঠে দেশের প্রধান ঈদজামাত অনুষ্ঠিত হলো। সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে নামাজ শেষ হয় ৮টা ৩৭ মিনিটে। তবে সম্প্রতি দেশে করোনা ভাইরাসের প্রকোপ নিম্নমুখী। সেই সঙ্গে নেই বিধিনিষেধও। এতে দীর্ঘসময় পর আবারও পুরনো চেহারায় ফিরেছে ঈদ উৎসব।

এতে ইমামের দায়িত্ব পালন করেছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। এ জামাতে নামাজ আদায় করেছেন মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ঈদের নামাজ আদায় শেষে দেশ-জাতির মঙ্গল কামনায় মহান আল্লাহর কাছে মুনাজাত করেন মুসল্লিরা। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

দুই রাকাত নামাজ শেষে ঈদের বিশেষ খুতবা পাঠ করা হয়। খুতবা শেষে মোনাজাতের মাধ্যমে দেশ-জাতির মঙ্গল কামনায় মহান আল্লাহর কাছে মুনাজাত করা হয়। জামাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন মুসল্লিরা।

এর আগে জাতীয় মসজিদে ঈদের নামাজ আদায় করতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে জায়নামাজ হাতে ছুটে আসেন মুসল্লিরা। প্রথম জামাতে দেশের বরেণ্য ব্যক্তিরাও অংশ নেন। ২ বছর পর এবার তারা কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেন। তবে এবার স্বাস্থ্য-সংক্রান্ত কোনো বিধিনিষেধ না থাকলেও মসজিদের প্রবেশ করা অনেকের মুখেই মাস্ক দেখা যায়।

এর আগে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায় ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। আরও চারটি জামাত সেখানে অনুষ্ঠিত হচ্ছে।



 

Show all comments
  • নাদির ৩ মে, ২০২২, ১১:৩১ এএম says : 0
    দোয়া করি সামনের ১১টি মাস যেন আমাদের সবার ভালো ও সুন্দর কাটে
    Total Reply(0) Reply
  • আকিব ৩ মে, ২০২২, ১১:৩২ এএম says : 0
    ঈদ মোবারক
    Total Reply(0) Reply
  • আকিব ৩ মে, ২০২২, ১১:৩৪ এএম says : 0
    এ ঈদে এই দোয়াই করি মহান যেন আমাদের বাংলাদেশকে হেফাজত করেন। সে সাথে এখানে যাতে রাজনীতি কোনো হাঙামা না থাকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ জামাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ