Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেন যুদ্ধে নিহত ২১৯ শিশু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২২, ১:৫১ পিএম

রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে ২১৯ শিশু নিহত হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি পূর্ব ইউরোপের এই দেশটিতে রুশ আগ্রাসন শুরুর পর থেকে এসব শিশু প্রাণ হারায়। ইউক্রেনীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সোমবার (২ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অফিস জানিয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনে প্রায় ২১৯ জন শিশু নিহত হয়েছে এবং আরও ৪০৫ জন আহত হয়েছে।

টেলিগ্রামে দেওয়া এক পোস্টে কার্যালয়টি আরও জানিয়েছে, চলমান যুদ্ধে সবচেয়ে বেশি সংখ্যক শিশু হতাহত হয়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক অঞ্চলে। সেখানে রুশ হামলায় হতাহত শিশুর সংখ্যা ১৩৯ জন। এরপরে কিয়েভে ১১৫ জন, খারকিভে ৯৫ জন এবং চেরনিহিভে হতাহত হয়েছে ৬৮ জন।

এদিকে রোববার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক ও খারকিভ অঞ্চলে রুশ সামরিক বাহিনীর হামলায় ৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অঞ্চল দু’টির গভর্নরের বরাত দিয়ে সোমবার এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

রোববার রুশ হামলায় প্রাণ হারানো ৮ জনের মধ্যে দোনেতস্কে নিহত হয়েছেন চারজন। ওই অঞ্চলের লাইমান শহরে রুশ হামলায় তারা নিহত হন। টেলিগ্রামে দেওয়া এক পোস্টে দোনেতস্কের গভর্নর পাভলো কিরিলেনকো বলেন, ‘রোববার দোনেতস্ক অঞ্চলে রাশিয়ার হামলায় চার বেসামরিক লোক নিহত হয়েছেন। নিহতদের সবাই লাইমান শহরের। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন।’

তিনি আরও বলেন, লাইমানের কাছের একটি শহরে আহত আরেক ব্যক্তি পরে মারা যান।

এছাড়া খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ টেলিগ্রামে দেওয়া এক পোস্টে বলেছেন, ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ এবং এর আশপাশের আবাসিক এলাকায় রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় আরও তিনজন নিহত হয়েছেন।

তার ভাষায়, ‘গোলাবর্ষণের কারণে দুর্ভাগ্যবশত তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ বেসামরিক ব্যক্তি।’



 

Show all comments
  • M R Mukul ৩ মে, ২০২২, ১২:৩১ এএম says : 0
    আসলে ইউক্রেন এবং তার পশ্চিমা প্রভুরা নিয়ত করছে কিয়েভ কে এক্কেবারে ধ্বসিয়ে দিতে।।
    Total Reply(0) Reply
  • Bishu Biswas ৩ মে, ২০২২, ১২:৩০ এএম says : 0
    হামলার পরিমাণ আরও বাড়াতে হবে নতুবা রাশিয়া থামবে না
    Total Reply(0) Reply
  • Mehedi Hassan ৩ মে, ২০২২, ১২:৩০ এএম says : 0
    এই যুদ্ধটা অাস্তে অাস্তে খারাপ দিকে যাচ্ছে। অামেরিকা নামক অগ্রাসী রাষ্ট্র যেখানেই জড়িত থাকবে সেখানেই খারাপ ছাড়া ভালো কিছুর অাশা করা বোকামি।
    Total Reply(0) Reply
  • ChoudhurY Burhan Uddin ৩ মে, ২০২২, ১২:৩১ এএম says : 0
    আমেরিকা তৃতীয় বিশ্ব যুদ্ধ বাঁধিয়ে ছাড়বে ।
    Total Reply(0) Reply
  • Md Saiful Islam ৩ মে, ২০২২, ১২:৩২ এএম says : 0
    আমেরিকা ইউক্রেনকে সামরিক সহযোগিতা না দিলে এত দিনে ইউক্রেন ভোগে চলে যেত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ