Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিংবদন্তি টেনিস বরিস বেকারের কারাদণ্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ৩:১২ পিএম

ঋণের টাকা শোধ না করার পরিকল্পনা নিয়ে নিজেকে দেউলিয়া ঘোষণা করেছিলেন টেনিস কিংবদন্তি বরিস বেকার। কিন্তু তার সেই চালাকি ধোপে টিকলো না। ঠিকই ধরা খেয়ে গেলেন। সম্পত্তি গোপন করে এমন প্রতারণার অভিযোগে তাকে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছে লন্ডনের একটি আদালত।

শুক্রবার (২৯ এপ্রিল) আদালতের রায়ে দোষী প্রমাণিত হন বেকার। মার্চের শুরুতে ব্রিটিশ দেউলিয়া আইনে মোট চারটি অভিযোগে দোষী প্রমাণিত হন ছয়বারের গ্র্যান্ড স্লামজয়ী এই তারকা। ২৫ লাখ পাউন্ড মূল্যের সম্পত্তি গোপন করেছিলেন তিনি।

স্পেনের মাইয়োর্কা শহরের একটি বিলাসবহুল এস্টেটের ওপর ৩০ লাখ পাউন্ড ঋণ নিয়েছিলেন বেকার। কিন্তু পরে তা পরিশোধ না করে ২০১৭ সালে নিজেকে দেউলিয়া ঘোষণা করেন সাবেক জার্মান তারকা। তবে ধরাটা খেয়ে যান দুই স্ত্রীর একাউন্টে নগদ অর্থ পাঠিয়ে। ২০০২ সালে জার্মানিতে কর ফাঁকির অভিযোগে দোষী সাব্যস্ত হলেও সেবার তাকে স্রেফ সতর্ক করে ছেড়ে দেয়া হয়েছিল।

তিনবারের উইম্বলডনজয়ী ৫৪ বছর বয়সী বেকারের সামনে অবশ্য সাজা কম ভোগ করার সুযোগ রেখেছে আদালত। সাজার অর্ধেক সময় তাকে কারাগারে থাকতে হবে। বাকি সময় তিনি চাইলে আদালতে নিয়মিত হাজিরা দিয়ে জামিনে থাকতে পারবেন।
 
১৯৮৫ সালে মাত্র ১৭ বছর বয়সে ক্যারিয়ারে প্রথম উইম্বলডন শিরোপা জেতার কীর্তি গড়েছিলেন বেকার। টেনিসের ইতিহাসে সবচেয়ে কম বয়সে এবং প্রথম অবাছাই খেলোয়াড় হিসেবে পুরুষ এককের শিরোপা জিতেছিলেন তিনি। এই রেকর্ডটা এখনও তার দখলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদণ্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ