Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞা প্রত্যাহার শান্তি আলোচনার শর্ত : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ২:০৮ পিএম

রাশিয়ার পশ্চিম সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর উস্কানিমূলক তৎপরতার জবাব দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। নিজেদের সাধ্যমতে প্রতিরোধের চেষ্টাও করে যাচ্ছে ইউক্রেন। এরই ফলশ্রুতিতে রাজধানী কিয়েভ ও আশেপাশের এলাকা থেকে পিছু হঁটতে বাধ্য হয় রুশ বাহিনী। বর্তমানে ডোনবাসে মনোযোগ দিয়েছে রাশিয়া। -আল-জাজিরা, সিনহুয়া

ইউক্রেন-রাশিয়ার এই সংঘাত বন্ধ করতে একাধিকবার শান্তি আলোচনায় বসেছে দুই দেশ। সর্বশেষ তুরস্কে অনুষ্ঠিত হয় এই শান্তি আলোচনা। তবে চূড়ান্ত সমঝোতায় পৌঁছতে পারেনি কোনও পক্ষ। এরই মধ্যে রাশিয়াকে বিভিন্নভাবে পরাস্ত করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির ওপর। এই নিষেধাজ্ঞা শান্তি আলোচনাকে ব্যাহত করছে বলে মনে করে রাশিয়া। চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ‘সিনহুয়া’র সঙ্গে এক ভার্চুয়াল সাক্ষাৎকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, শান্তি আলোচনার অংশ হিসেবে অবশ্যই আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পোলিশ সাংবাদিকদের বলেছেন, রাশিয়ার ‘মানুষ হত্যার প্লেবুক’ এর কারণে আলোচনা শেষ হওয়ার সম্ভাবনাই বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ