Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আরো ৩০ লাখ ডোজ ভ্যাকসিন দিলো যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২২, ১২:০৩ এএম

অনুদান হিসেবে বাংলাদেশকে করোনাভাইরাসের আরও ৩০ লাখ ডোজ ভ্যাকসিন প্রদান করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে বাংলাদেশকে অনুদান হিসেবে যুক্তরাষ্ট্রের দেয়া করোনাভাইরাস ভ্যাকসিনের সংখ্যা ৬ কোটি ৪০ লাখ ছাড়িয়ে গেছে। বাংলাদেশে আগত নতুন ভ্যাকসিনগুলো ফাইজার উৎপাদিত। শুক্রবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেদের ভেরিফাইড ফেসবুক পেইজে দূতাবাস জানিয়েছেÑ এই চালানে ফাইজার ভ্যাকসিনের নতুন ‘রেডি-টু-গো ফর্মুলেশন’ রয়েছে যার ফলে এগুলো দেয়ার আগে মিশ্রিত করার প্রয়োজন পড়বে না। আরও ভালো খবর এই, নতুন এই মিশ্রণটি ন্যূনতম কোল্ড-চেইন ক্ষমতা সহ দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যেতে পারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের এই নতুন ভ্যাকসিনগুলো বাংলাদেশে এমন এক সময়ে এলো যখন নতুন করে বুস্টার ডোজ দেয়া শুরু হতে যাচ্ছে। এর আগে ২০২২ সালের মধ্যে ফাইজারের ১০০ কোটি ডোজ ভ্যাকসিন বিশ্বব্যাপী অনুদানের অঙ্গীকার করেছিল যুক্তরাষ্ট্র। ওই অঙ্গীকারের অংশ হিসেবেই দেশটি বাংলাদেশকে ফাইজারের টিকা দিয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ