Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন আক্রমণের সাথে সাথে কৃষ্ণ সাগর নৌ ঘাঁটি রক্ষায় `গুপ্তচর ডলফিন’ মোতায়েন করে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ১০:০২ এএম

রাশিয়া ইউক্রেন আক্রমণ শুরু হওয়ার সাথে সাথে ব্ল্যাক সী’র নৌ ঘাঁটি রক্ষা করার জন্য প্রশিক্ষিত সামরিক ও গুপ্তচর ডলফিন মোতায়েন করেছে। কৃষ্ণ সাগর বন্দর রক্ষার জন্য পুতিন 'গুপ্তচর ডলফিন' মোতায়েন করেছে। এমনই তথ্য ও ছবি ধরা পড়েছে মার্কিন স্যাটেলাইটে। –দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল

জানা গেছে, কৌশলী সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীগুলো আক্রমণের আগে সেভাস্তোপল নৌ ঘাঁটিতে চলে যায়। ডলফিনগুলি 'কাউন্টার ডাইভিং'-এর জন্য ব্যবহৃত হয়, তারা সমুদ্রের তলদেশে ব্রেক-ইন থেকে বন্দর রক্ষা করে। রিপোর্টে দাবি করা হয়েছে, তারা বোমা বহন করতে পারে, মাইন স্থাপন করতে পারে এবং শত্রুর ডুবুরিদের উপর আক্রমণ করতে পারে। সেভাস্তোপল যুদ্ধজাহাজ ইউক্রেনের ক্ষেপণাস্ত্র পরিসরের বাইরে কিন্তু নাশকতার জন্য ঝুঁকিপূর্ণ ফ্ল্যাগশিপ মস্কভা, এটি ডুবে যাওয়ার আগে ক্রিমিয়া বন্দরে রাখা হয়েছিল বলে ছবিতে দেখা যায়। ২০১৪ সালে ক্রিমিয়াকে সংযুক্ত করার পর রাশিয়া ডলফিন ইউনিটের নিয়ন্ত্রণ নিয়েছিল। মস্কো দাবি করেছে যে, স্তন্যপায়ী প্রাণীগুলো রাশিয়ার কাছে 'বিক্রিত' হয়েছে।

সোভিয়েত ইউনিয়ন প্রায় পঞ্চাশ বছর আগে সেভাস্তোপলে সামরিক ডলফিনদের প্রশিক্ষণ শুরু করেছিল।
পোতাশ্রয়টি রাশিয়ান কৃষ্ণ সাগরের নৌবহরের আবাসস্থল এবং এটি ডুবে যাওয়ার আগে ফ্ল্যাগশিপ মস্কভা সহ অসংখ্য মূল্যবান যুদ্ধজাহাজ ছিল। ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্রের সেভাস্তোপলে অবস্থিত লক্ষ্যবস্তুতে পৌঁছানোর পাল্লা নেই, তবে কিইভ ধারণাযোগ্যভাবে বেসে প্রবেশের জন্য পানির নিচে নাশকতাকারীদের পাঠাতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ