Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমাতে ভারতকে যুক্তরাষ্ট্রের তাগিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ১২:১৩ পিএম

ভারতকে রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমাতে বলেছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি বলেছেন, ‘আমরা ভারতের পাশাপাশি অন্যান্য দেশগুলোকে খুব স্পষ্ট করে বলতে চাই যে প্রতিরক্ষার প্রয়োজনে তাদের রাশিয়ার ওপর নির্ভরশীল আমরা দেখতে চাই না। আমরা এই বিষয়ে তাদেরকে নিরুৎসাহিত করছি।’ ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদনে এসব বলা হয়েছে।

জন কিরবি বলেছেন, ‘আমরা ভারতের সঙ্গে আমাদের প্রতিরক্ষা অংশীদারত্বকে খুবই মূল্য দিই। আমরা এ অংশীদারত্ব আরও উন্নত করার উপায় খুঁজছি। আমাদের এ সম্পর্ক অব্যাহত থাকবে এবং এটি খুবই গুরুত্বপূর্ণ। ভারত এই অঞ্চলের নিরাপত্তা প্রদানকারী দেশ এবং আমরা এটিকে মূল্য দিই।’
২০১৮ সালের অক্টোবরে ভারত তার আকাশ প্রতিরক্ষা বাড়ানোর জন্য এস-৪০০ ট্রাইউমফ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের পাঁচটি ইউনিট কেনার জন্য রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে। তখন ট্রাম্প প্রশাসন নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ভারতকে সতর্ক করেছিল।
এর আগে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক চোলেট গত বৃহস্পতিবার বলেছেন, ‘বাইডেন প্রশাসন ভারতের সঙ্গে কাজ করতে আগ্রহী। কারণ ভারত তার প্রতিরক্ষা সক্ষমতা বাড়িয়েছে এবং প্রতিরক্ষা সরবরাহকারীদের ব্যাপারে বৈচিত্র্য এনেছে।’ সূত্র : পিটিআই

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ