Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাবিতে থিসিস সংরক্ষণে অনলাইন ডিজিটাল রিপোজিটরি ওয়েব উন্মুক্ত

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ৬:৫৮ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) গ্রন্থাগারে সংগৃহীত ও সংরক্ষিত এই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিপ্রাপ্ত থিসিসসমূহের অনলাইন ডিজিটাল রিপোজিটরি ওয়েবে উন্মুক্ত করা হয়েছে। এই ডিজিটাল রিপোজিটরিতে পিএইচডি, এমফিল ও মাস্টার্স থিসিস সংরক্ষণ করা হবে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সাড়ে দশটায় গ্রন্থাগারে এক অনুষ্ঠানে এই কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনেক গবেষণা হয়। এসব গবেষণাকে জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে ছড়িয়ে দেবার লক্ষে এই উদ্যোগ কার্যকরি ভূমিকা পালন করবে। আমাদের শিক্ষা ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই রিপোজিটরি ওয়েবে উন্মুক্তকরণের মাধ্যমে রাবি গ্রন্থাগারকে বিশ্বমানের গ্রন্থাগার হিসেবে তুলে ধরতে ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।

পরে উপাচার্যের নেতৃত্বে সংশ্লিষ্ট কমিটির সদস্যবৃন্দ গ্রন্থাগার সংস্কার ও আধুনিকায়ন পরিকল্পনা নিয়ে গ্রন্থাগারের বিভিন্ন অংশ সরেজমিন পরিদর্শন করেন। এসময় পরামর্শক প্রতিষ্ঠান এক্যুমেন আর্কিটেক্ট এন্ড প্ল্যানার লি. ও নৈঋত আর্কিটেক্ট গ্রন্থাগার সংস্কার ও আধুনিকায়ন পরিকল্পনা উপস্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতবিনিময় করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধনকালে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, গ্রন্থাগারের প্রশাসক অধ্যাপক মো. হাবিবুর রহমানসহ সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জানা যায়, ২০১৪ সালে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারকে ডিজিটাইজড করার পরিকল্পনা সিন্ডিকেটে অনুমোদিত হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েসাইটে প্রবেশ করে RUCL Institutional Repository এই লিংকে ক্লিক করে থিসিসগুলো দেখা যাবে। বর্তমানে এখানে এক হাজার ৭৫৭টি থিসিস সংরক্ষিত আছে। আগামীতে আরো কিছু সংখ্যক থিসিস এই ওয়েবসাইটে যোগ হবে বলে জানান গ্রন্থাগার প্রশাসক।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্মুক্ত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ