Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন করে ‘অপ্রতিদ্বন্দ্বী’ পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ৯:৩০ এএম

নতুন করে পরমাণু অস্ত্রবাহী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এই ক্ষেপণাস্ত্রটির কোনো প্রতিদ্বন্দ্বী নেই বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার রাশিয়া সারমাত সিরিজের এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালায়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
রাশিয়া জানিয়েছে, তাঁরা এই প্রথম এমন বৈশিষ্ট্য সংবলিত সারমাত সিরিজের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল। এই ক্ষেপণাস্ত্র রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগারে একটি নতুন সংযোজন হবে বলে উল্লেখ করেছে তারা এবং ভ্লাদিমির পুতিন এই ক্ষেপণাস্ত্র প্রসঙ্গে বলেছেন, ‘এটি মস্কোর শত্রুদের নতুন করে ভাবতে বাধ্য করবে।’
ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের প্লেসেৎস্ক থেকে উৎক্ষেপণ করা হয়। পরে এটি প্রায় ৬ হাজার কিলোমিটার দূরবর্তী রাশিয়ার পূর্বাঞ্চলের কামচাটকা উপদ্বীপে নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে।
সারমাত সিরিজের ক্ষেপণাস্ত্রগুলো নিয়ে বেশ কয়েক বছর ধরেই কাজ করে আসছে রাশিয়া। ফলে এই পরীক্ষা হয়তো রাশিয়ার প্রতিপক্ষ দেশগুলোর জন্য নতুন কোনো সংবাদ নয়। তবে, এই পরীক্ষা যে ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চলমান সংকট আরও গভীর করবে এবং ইউক্রেনের মিত্রদের নতুন করে ভাবতে বাধ্য করবে সে বিষয়ে নিশ্চিত বিশ্লেষকেরা।
নতুন এই ক্ষেপণাস্ত্র সম্পর্কে পুতিন বলেছেন, ‘নতুন এই ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ কৌশলগত ও প্রযুক্তিগত বৈশিষ্ট্য সম্পন্ন এবং এতে ক্ষেপণাস্ত্রবিরোধী প্রতিরক্ষার সব আধুনিক কৌশলকে অতিক্রম করতে সক্ষম। বিশ্বে এটির কোনো প্রতিদ্বন্দ্বী নেই ও দীর্ঘ সময় এর কোনো প্রতিদ্বন্দ্বী থাকবেও না।’
পুতিন আরও বলেন, ‘এই অনন্য অস্ত্রটি আমাদের সশস্ত্র বাহিনীর যুদ্ধের সম্ভাবনাকে আরও শক্তিশালী করবে। বাহ্যিক হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে এবং যারা আক্রমণাত্মক বক্তব্যের মাধ্যমে আমাদের দেশকে হুমকি দেওয়ার চেষ্টা করে তাদের জন্য চিন্তার নতুন খোরাক জোগাবে।’
ইউএস কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের মতে, সারমাত সিরিজের এই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলোতে ১০টি বা তার চেয়েও বেশি পারমাণবিক অস্ত্র যুক্ত করা সম্ভব হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ