Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পশ্চিমাদের উপর নির্ভরতা কমিয়ে আনছে রাশিয়া: লাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১:১৪ পিএম

মঙ্গলবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ ‘ইন্ডিয়া টুডে’ পত্রিকাকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, রাশিয়ার উপর বহু নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো এবং এর মাধ্যমে তারা রুশ অর্থনীতি ও সমাজের ওপর আঘাত হানার চেষ্টা করেছে। তবে বহু খাতে পশ্চিমা দেশগুলোর উপর নির্ভরতা কমিয়ে আনার চেষ্টা করছে মস্কো।

তিনি আরো বলেন, পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার মুখে রাশিয়া স্পষ্ট জবাব দিয়েছে। আর তা হল খাদ্যশস্য বা প্রতিরক্ষা শিল্পের কোনো খাতেই পশ্চিমা দেশগুলোর উপর নির্ভরশীল নয় মস্কো। এখন অনেক খাতেই দেশের স্বনির্ভরতা অর্জিত হয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, বিশ্বের যেসব দেশ পশ্চিমা অবৈধ একতরফা শাস্তির বিরোধিতা করে, তাদের সাথে সহযোগিতা জোরদার করতে আগ্রহী রাশিয়া।

এদিন রুশ অর্থমন্ত্রী সরকারী কমিটির এক অধিবেশনে বলেছেন, অর্থ বাজারের স্থিতিশীলতার সাথে সাথে দেশের মুদ্রাস্ফীতির হারও ধাপে ধাপে হ্রাস পাচ্ছে, তা দেশের বিভিন্ন খাতের সুদের হার কমাতে সহায়ক হবে। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ