Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় নতুন ক্যাবিনেট ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ২:৫৬ পিএম

সম্পূর্ণ ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। ‘ইস্তফা দিন প্রেসিডেন্ট’, ক্রমাগত দাবি উঠছে বিভিন্ন মহল থেকে। দেশের এই সঙ্কটজনক মুহূর্তে ক্যাবিনেট ঢেলে সাজালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

এই নতুন ক্যাবিনেটে রাজাপক্ষের পরিবারের বিশেষ কেউ নেই। এই পরিবারের বিরুদ্ধে অনেক দিন ধরেই স্বজনপোষণের অভিযোগ তীব্র হচ্ছে। গোতাবায়ার দাদা মাহিন্দা রাজাপক্ষে এখন দেশের প্রধানমন্ত্রী।

যে ১৭ জন নতুন মন্ত্রী আজ শপথ নিয়েছেন, তারা হলেন— দীনেশ গুণবর্ধনে (স্বরাষ্ট্রমন্ত্রী), ডগলাস দেবনন্দা (মৎস্য), রমেশ পাথিরানা (কৃষি), প্রসন্ন রণতুঙ্গা (পর্যটন), দিলুম আমুনুগামা (পরিবহণ ও শিল্প), কনক গেরাথ (সড়ক পরিবহণ), বিদূর বিক্রমনায়েকে (শ্রম), জনক উকুমবুরা (জলসম্পদ), সেহান সেমসিঙ্গে (বাণিজ্য), মোহন প্রিয়দর্শন ডি সিলভা (পানীয় জল), বিমলবীর দেশনায়েকে (বন), কাঞ্চন বিজয়শেখর (বিদ্যুৎ), থেনুকা বি ধানহামাগে (ক্রীড়া), নালক গোদাহেওয়া (সংবাদমাধ্যম), চান্না জয়সুমানা (স্বাস্থ্য), নাসির আহমেদ (পরিবেশ) এবং প্রমিতা বান্দারা তেন্নাকুন (জাহাজ)।

প্রেসিডেন্ট আজ বিরোধী দলগুলিকে আহ্বান জানিয়েছিলেন, তারা যাতে জোট সরকারে যোগ দেয়। প্রেসিডেন্টের কথায়, ‘‘আমাদের দেশ এখন অভূতপূর্ব এক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। আমি চাই যে, আমরা সকলে হাত মিলিয়ে এই সঙ্কটের সমাধান করি।’’ তবে প্রেসিডেন্টের এই আবেদনে কর্ণপাত করেনি বিরোধীরা। তাদের একটাই দাবি— পদত্যাগ করুন গোতাবায়।

আজ নিয়ে পঞ্চম দিন কেনাবেচা বন্ধ রাখল কলম্বো স্টক এক্সচেঞ্জ। বিদেশি ঋণে জর্জরিত দেশটির হাতে এখন জ্বালানি কেনারও অর্থ নেই। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ