Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

গান বাজানোয়
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের বেরেলিতে পাকিস্তানের প্রশংসাসূচক গান বাজানোয় দুজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। স্থানীয় পুলিশের পক্ষ থেকে এমনটি জানানো হয়। পুলিশ জানায়, সম্প্রতি জেলার ভুটা এলাকার সিংহাই মুরাওয়ান গ্রামের দুই বাসিন্দার বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে। পাকিস্তানের প্রশংসাসূচক গান বাজানোয় আশিস নামের এক গ্রামবাসীর অভিযোগে এই দুজনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। আশিস এ বিষয়ে আপত্তি জানানোয় অভিযুক্ত দুজন তার সঙ্গে মারামারিও করেন। এ ঘটনা আশিসকে ভিডিও করতে বাধ্য করেন ওই দুই অভিযুক্ত। পরে সেটি অভিযোগকারীর টুইটারে আপলোড দেওয়া হয়। এনডিটিভি।


ফিলিপাইনে নিহত ১৬৭
ইনকিলাব ডেস্ক : আকস্মিক মেগি ঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ফিলিপাইনে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬৭ জনে। ঝড়ের তাণ্ডবে এখনো নিখোঁজ রয়েছেন আরও ১১০ জন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, এবারের ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির ১৯ লাখ মানুষ। স্থানীয় সময় গত রবিবার আঘাত হানে শক্তিশালী ঝড় মেগি। বেশ কয়েকটি অঞ্চলে তাণ্ডব চালিয়েছে এই আকস্মিক ঝড়। স্থানীয়ভাবে আগাটন নামে পরিচিত ঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ৬৫ কিলোমিটার (৪০মাইল)। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কেন্দ্রীয় রাজ্য লেইতের বেবে শহর ও এর আশপাশের এলাকা। বিবিসি।


যুদ্ধবিরতি পর্যন্ত
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার সাথে অর্থ লেনদেন চুক্তি ঘোষণায় যুদ্ধবিরতি পর্যন্ত অপেক্ষা করবে ভারত। আন্তঃমন্ত্রণালয় গ্রুপে অর্থ মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি কমিটি বর্তমান পরিস্থিতিতে কাজ করে যাচ্ছে। সূত্র জানায়, অর্থপ্রদানের প্রক্রিয়া বিশ্লেষণ ও আলোচনা করতে এক মাসেরও বেশি সময় ধরে নিয়মিত বৈঠক করছে তারা। ইউক্রেন যুদ্ধে যুদ্ধবিরতি ঘোষণা না হওয়া পর্যন্ত ভারত রাশিয়ার সাথে অর্থ লেনদেনের প্রক্রিয়া নিয়ে কোনো চুক্তি ঘোষণা করার সম্ভাবনা নেই। সংশ্লিষ্ট সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় গোষ্ঠী বর্তমান পরিস্থিতিতে কাজ করতে পারে এবং ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্য ব্যাহত যাতে না হয়, তা নিশ্চিত করতে অর্থপ্রদানের প্রক্রিয়া বিশ্লেষণ ও আলোচনা করতে এক মাসেরও বেশি সময় ধরে নিয়মিত বৈঠক করছে। বিজনেস স্ট্যান্ডার্ড।


১৮ ইইউ কূটনীতিক
ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ১৮ কূটনীতিককে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেছে মস্কো। রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই স্টাফ সদস্যদেরকে যত দ্রুত সম্ভব রাশিয়া ফেডারেশন ছেড়ে চলে যেতে হবে।” রাশিয়ার এই সিদ্ধান্তকে ‘অন্যায়’ বলে নিন্দা করে ইইউ বলেছে, “রাশিয়া কর্তৃপক্ষের নেওয়া শুক্রবারের এই সিদ্ধান্তের কোনও ভিত্তি নেই। পুরোপুরিভাবে পাল্টা জবাব দিতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।” ইইউ দেশগুলো থেকে গত মাসে কয়েক ডজন রুশ কূটনীতিককে বহিস্কার করা হয়েছে। গত মার্চ মাসের শেষে আয়ারল্যান্ড, বেলজিয়াম, নেদারল্যান্ডস এবং চেক রিপাবলিক সমন্বিতভাবে একটি নির্দেশ দিয়ে মোট ৪৩ জন রুশ দূতাবাস র্কর্মীকে গুপ্তচরবৃত্তির সন্দেহে বহিস্কার করেছে। বিবিসি।


৩৯৫ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূলীয় প্রদেশে দেখা দেওয়া বন্যায় ৩৯৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ঘটনায় নিখোঁজদের উদ্ধারে অভিান চালাচ্ছে উদ্ধারকারীরা। শুক্রবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আঞ্চলিক প্রধান সাইফো হ্লোমুকা একথা জানান। সাইফো হ্লোমুকা বলেন, দুঃখজনক হলেও বন্যায় প্রাণহানি বাড়ছে। আমরা এখন পর্যন্ত ৩৯৫ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছি। এদিকে আকস্মিক দেখা দেওয়া এ বন্যায় কোয়াজুলু-নাটাল প্রদেশের অন্তত ৪১ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ