Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষ্ণ সাগরে যুদ্ধজাহাজ ডুবে গেছে, রাশিয়ার স্বীকারোক্তি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২২, ৯:২০ এএম

রাশিয়ার একটি অন্যতম বৃহৎ যুদ্ধজাহাজ কৃষ্ণ সাগরে ডুবে গেছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত বুধবার জাহাজটিতে বিস্ফোরণজনিত কারণে আগুন লাগার পর গতকাল বৃহস্পতিবার এটি ডুবে যায়। শুক্রবার (১৫ এপ্রিল) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেন দাবি করেছে, মস্কোভা নামের জাহাজটিকে লক্ষ্য করে তারা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। সে জন্যই জাহাজটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে এবং অবশেষে ডুবে যায়। তবে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপারে কোনো তথ্য দেয়নি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আগুন লাগার পর মস্কোভা গতকাল ডুবে গেছে।

বার্তা সংস্থা রয়টার্স রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, আগুন লাগার পর মস্কোভাকে বন্দরের দিকে নিয়ে যাওয়ার সময় ঝোড়ো আবহাওয়ার মধ্যে সেটি ডুবে যায়।

রাশিয়া এর আগে বলেছিল, গোলাবারুদ বিস্ফোরিত হয়ে আগুন লাগার পর সোভিয়েত যুগের ক্ষেপণাস্ত্র ক্রুজার মস্কোভায় থাকা পাঁচ শতাধিক ক্রুকে সরিয়ে নেওয়া হয়। তবে ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানিয়েছে, তারা নেপচুন অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্র দিয়ে যুদ্ধজাহাজটিতে আঘাত করেছিল।
এ ব্যাপারে রাশিয়া বলেছে, তারা বিস্ফোরণের ঘটনাটি তদন্ত করে দেখছে। এ দিকে রয়টার্স লিখেছে, জাহাজটি ডুবে গেছে কি না এবং এ সংক্রান্ত তথ্যগুলো এখনো তারা যাচাই করতে পারেনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আগ্রাসনের প্রথম দিনেই মস্কোভা যুদ্ধজাহাজ থেকে কৃষ্ণ সাগরে স্নেক আইল্যান্ড রক্ষাকারী ইউক্রেনীয় সীমান্ত সৈন্যদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছিল। বিস্ফোরক বোঝাই সেই জাহাজ অবশেষে ডুবে গেল। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ