Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লটারিতে জেতা ১৮০০ কোটি টাকা পরিবেশরক্ষায় দান যুবকের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১:৪৪ পিএম

অনেকেরই স্বপ্ন থাকে, একবার লটারি জিতবেন। সেই আশায় বহু মানুষ বারবার লটারি টিকিটও কাটেন। তেমন স্বপ্ন দেখতেন আফ্রিকার এক যুবক। নিজের নাম প্রকাশে অনিচ্ছুক সেই ব্যক্তি লটারি জেতার পর যা করলেন, তাতে কিন্তু চমকে গিয়েছে গোটা বিশ্বকে।

এই ব্যক্তিও স্বপ্ন দেখতেন বড় অঙ্কের লটারি জিতবেন তিনি। সেই ইচ্ছাও পূরণ হয় তার। ১৮০০ কোটি টাকার একটি লটারি জেতেন তিনি। অন্য কেউ হলে এত বিপুল অর্থ দিয়ে নিজের ভোগবাসনার সবটাই পূরণ করে নিতেন। কিন্তু এই লটারিজয়ী যুবক সে পথে হাঁটলেন না। পুরস্কারের পুরো অর্থ তিনি দান করে দিয়েছেন পরিবেশ সংরক্ষণের কাজে।

তার কথায়, “খুব বড় অঙ্কের লটারি গুলিতেই আমি অংশ নিতাম। কারণ আমি চেয়েছিলাম যদি জিততে পরি তাহলে পুরো টাকা দিয়ে আমি পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে একটা সংস্থা তৈরি করব।” এরপর নিজেই তৈরি করেছেন ‘আনিয়ামা’ নামে একটি সংগঠন। সেখানেই দান করেছেন লটারির সমস্ত টাকা। এই সংগঠন মূলত বন সংরক্ষণ, জীববৈচিত্র্য বাঁচিয়ে রাখার কাজ করে। সেই সংস্থার ওয়েবসাইটেই একটি খোলা চিঠি লিখে এই কথা জানিয়েছেন।

লটারি জিতে অনেকেই বাড়ি গাড়ি কেনেন, শখ-আহ্লাদ পূরণ করেন। সেখানে কেন এই সিদ্ধান্ত নিলেন ওই আফ্রিকান যুবক? উত্তরে তিনি জানিয়েছেন, “আমি ছোটবেলা থেকে দেখেছি, বড় বড় ট্রাক ভরতি করে কাঠ নিয়ে যাওয়া হত। বুরকিনা ফাসোর জঙ্গল থেকে গাছ কেটে এই কাঠ পাওয়া যায়।” এই ঘটনায় খুব ব্যথিত হতেন তিনি। বলেন, “এই ঘটনা আমাকে খুব আঘাত দিত। আমি ক্ষুব্ধ হতাম।”

যে সংস্থা থেকে লটারি জিতেছেন ওই যুবক, তারাও মুখ খুলেছে এই প্রসঙ্গে। লটারি জিতে কেউ এত টাকা দান করলেন! খবর পেয়ে অবাক সংস্থাও। তাদের তরফে জানানো হয়েছে, এই প্রথম লটারির অর্থ এমন দানের কথা শুনলেন। আফ্রিকার ওই যুবকের কর্মের কথা শুনে সকলেই অবাক। তাকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন পরিবেশপ্রেমী মহল। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ

৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ