Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় গবেষণা হচ্ছে-পরিবেশ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুতদের জন্য সরকার টেকসই জীবিকার কর্মপরিকল্পনা নিচ্ছে। জলবায়ু পরিবর্তনজনিত কারণে স্থানীয় জীবন-জীবিকার ওপর প্রভাব এবং কোন কোন প্রেক্ষাপটে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠী দূরবর্তী এলাকায় অভিগমন করে, সেসব বিষয়ে জানতে গবেষণা প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাস্তবায়নাধীন এ প্রকল্পের আওতায় গবেষণালব্ধ জ্ঞান, স্থানীয় অর্থনৈতিক ভিত্তি এবং স্থানীয়ভাবে অভিযোজনের সুযোগ করে- এমন একটি কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। এ প্রকল্পে পাওয়া সুপারিশের মাধ্যমে সরকার কার্যকর পদক্ষেপ নেবে এবং এই গবেষণা কার্যক্রমের ফলাফল জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় অবদান রাখবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভ‚গোল ও পরিবেশ বিভাগের মিলনায়তনে ‘জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতদের স্থানীয়ভাবে অভিযোজনের জন্য টেকসই জীবিকার কর্মপরিকল্পনা প্রণয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় আয়োজিত সেমিনারে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় বর্তমান সরকার জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে। এ কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য এ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে প্রতিষ্ঠিত বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের মাধ্যমে মোট ৮৫১টি প্রকল্প নেওয়া হয়েছে। স্থানীয় জনগণ সামাজিকভাবে এর সুফল ভোগ করছে। এসব প্রকল্পের মধ্যে তিনটি প্রকল্প জাতীয় পর্যায়ে ও একটি আন্তর্জাতিক পর্যায়ে পুরস্কার পেয়েছে। মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে দেশের ভৌগলিক চিত্র। ক্রমশ ঝুঁকির মুখে পড়ছে উপক‚লীয় অঞ্চল ও নদীকেন্দ্রিক জীবিকা। ২০১৮ সালের এক গবেষণা অনুযায়ী নদীভাঙনের কবলে প্রতি ১০০ জনে ১ দশমিক ৬ জন পুরুষ ও দশমিক ৯ জন নারী শহরমুখী হচ্ছেন। সপরিবারে শহরমুখী হওয়ার সংখ্যা সবচেয়ে বেশি। প্রতিনিয়ত নগরায়ণ, কৃষিজমিতে শিল্পায়ন ও উপক‚লীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের কারণে মাটিতে লবণাক্ততা বৃদ্ধির কারণে ক্রমশ কমছে কৃষিকাজ। যে কারণে এই পেশার সঙ্গে সম্পৃক্ত বিশাল একটি অংশ দ্রæত শহরমুখী হচ্ছে জীবিকার তাগিদে। শহরমুখী এ অভিগমন রোধ করে স্থানীয়ভাবে তাদের জীবিকার ব্যবস্থা গ্রহণে সরকার কাজ করবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নুরুন নাহার হেনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভ‚গোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম, প্রকল্প পরিচালক এবং ভ‚গোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম প্রমুখ। প্রকল্পের সংক্ষিপ্ত ফলাফল উপস্থাপন করেন ভ‚গোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. হুমায়ুন কবির। এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা সেমিনারে বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ