Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ তেলের দাম মেটানো নিয়ে প্রকাশ্যে নীরবই দিল্লি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১২:৫১ পিএম

আমেরিকার নজরদারি এবং রক্তচক্ষুর মধ্যেই রাশিয়া থেকে অশোধিত তেল আমদানি চালিয়ে যাচ্ছে ভারত। কিন্তু তার দাম শোধ করার মেকানিজমটি নিয়ে সঙ্গত কারণেই বাইরে খুব বেশি হইচই করতে চাইছে না সাউথ ব্লক। কূটনৈতিক সূত্রে এ কথা জানা গিয়েছে। জানা গিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধবিরতির আগে পর্যন্ত এই নিয়ে প্রকাশ্যে সরব হবে না সাউথ ব্লক।

রাশিয়ার উপর আমেরিকার আর্থিক নিষেধাজ্ঞার কারণে ডলারের মাধ্যমে নয়াদিল্লি-মস্কো বাণিজ্য আর করা চলছে না। সে ক্ষেত্রে দু’দেশের সাবেকি ‘রুপি-রুবল’ মেকানিজমটিকেই আবার চাঙ্গা করা হচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রণালয়। এ ব্যাপারে মুখপাত্র অরিন্দম বাগচী সম্প্রতি জানান, কী ভাবে রাশিয়াকে তেলের দাম শোধ করা হবে, সে ব্যাপারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রক কমিটি তৈরি করা হয়েছে। তারা আলোচনা করছেন। নির্মলা এ ব্যাপারে যে সিদ্ধান্ত নেওয়ার, নেবেন।

সূত্রের মতে, এ ব্যাপারে কী সিদ্ধান্ত হল, কবে এই তেলের দাম দেওয়া শুরু হবে, তা নিয়ে বাইরে কিছু বলবে না ভারত। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিরতি না হওয়া পর্যন্ত রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক লেনদেন তথা তেলের দাম ফেরত দেওয়া নিয়ে মুখ খোলা ভারতের পক্ষে সম্ভব নয়। আমেরিকা তথা পশ্চিমের বক্তব্য, যুদ্ধচলাকালীন রাশিয়ার সঙ্গে বাণিজ্য চালিয়ে যাওয়া এবং তাদের অর্থের জোগান দেওয়ার অর্থ, ইউক্রেনের সাধারণ মানুষের বিপদ আরও বাড়িয়ে দেওয়া। যুদ্ধে ইন্ধন দেওয়া। এ কথাও আমেরিকার কর্তারা হুঁশিয়ারির সুরে বলছেন, এখন যারা রাশিয়াকে কোনও না কোনও ভাবে সহায়তা করবে, তাদের ফল ভোগ করতে হবে।

তবে ভারত মনে করে, ভূকৌশলগত ক্ষেত্রে অবস্থান নেওয়া বা ভারসাম্য বজায় রাখা এক বিষয়। আর তেলের এই তীব্র মূল্যবৃদ্ধির মধ্যে জাতীয় চাহিদা ও স্বার্থের কথা মাথায় রেখে সস্তায় অশোধিত তেল আমদানি করার নীতি, অন্য বিষয়। সে ক্ষেত্রে অবশ্যই নিজের দেশের চাহিদাকে অগ্রাধিকার দিতে হবে। কিন্তু তার জন্য যেন আন্তর্জাতিক মহলে ভুল বার্তা না যায়, সে দিকটি নিয়েও সচেতন থাকতে চাইছে ভারত। কূটনৈতিক বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন, গত কয়েক বছর ধরেই রাশিয়ার সঙ্গে ভারতের বাণিজ্য মেকানিজমের অনেক খুঁটিনাটি প্রকাশ্যে আনা হয় না। এ ব্যাপারে নীরব থাকাই ভূকৌশলগত কারণে শ্রেয় বলে মনে করে নয়াদিল্লি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ