Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

কুশপুতুল দাহ
ইনকিলাব ডেস্ক : ইতালির মিলানের কেন্দ্রীয় রেলস্টেশনের কাছে সরকার বিরোধী বিক্ষোভ করেছে প্রায় এক হাজার শ্রীলঙ্কান নাগরিক। এ সময় তারা লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের কুশপুতুল দাহ করে। প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ার্নাকুলসুরিয়া নিসাসা নামের এক শ্রীলঙ্কান সমাজকর্মী সেই বিক্ষোভ ইভেন্টের লাইভ করেছেন। সেখানে দেখা যায়, বিক্ষোভকারীরা ‘যাও গোতা যাও’ স্লােগান দিচ্ছেন এবং কুশপুত্তলিকা দাহ করছে। এ সময় চীন বিরোধেী স্লােগানও দেয় তারা। বিক্ষোভে শ্রীলঙ্কার বিভিন্ন জনগোষ্ঠীর মানুষ অংশ নিয়েছে। এএনআই


লস অ্যাঞ্জেলসে নিহত ২
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস নগরীতে রোববার বিকেলে এক বন্দুকধারীর গুলিতে দু’জন নিহত ও চারজন আহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ একথা জানিয়েছে। লস অ্যাঞ্জেলস কাউন্ট্রি শেরিফ বিভাগের এক সতর্ক বার্তায় বলা হয়, ব্লাকলে এভিনিউয়ের ১২২০০ নম্বর ব্লকে স্থানীয় সময় ৪টা ১৩ মিনিটে (গ্রিনিচ মান সময় ২০১৩ টা) এ হামলার ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই দুই পুরুষ নিহত হন। শরিফের বিভাগ জানায়, সেখানে বন্দুক হামলায় আহত আরো চারজনকে পার্শ্ববর্তী হাসপাতালে নেয়া হয় এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের শারীরিক অবস্থা জানা যায়নি। সিনহুয়া।


ত্রিকূটে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ভারতের ঝাড়খণ্ডের ত্রিকূট পাহাড়ে রোপওয়ের মধ্যে দুটি ক্যাবল কারের সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। আহতদের মধ্যে শিশু ও নারীও রয়েছে। রোববার এ দুর্ঘটনা ঘটে। এখনো আটকা পড়ে আছেন আরও ৪৮ জন। তাদেরকে উদ্ধারে কাজ চলছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, রোপওয়ের মধ্যে ১২টি কেবিনে ৪৮ জন মানুষ আটকা পড়েছেন। বিমানবাহিনীর সদস্যরা হেলিকপ্টারযোগে তাদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছেন। এনডিটিভি।


ভূমিকা রাখা উচিত
ইনকিলাব ডেস্ক : নিয়মিত এক সাংবাদিক সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান বলেন, সম্প্রতি রাশিয়া ও ইউক্রেন পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক মহলের যুক্তিযুক্ত ভূমিকা রাখা উচিত। যুক্তরাষ্ট্র যুদ্ধের উস্কানি দিয়ে ইউরোপে ঝামেলা ছড়িয়েছে বলে অনেকে মন্তব্য করেছেন। তিনি বলেন, ইউক্রেন সংকট শুরুর পর থেকে চীন সবসময় শান্তি আলোচনা বাস্তবায়ন ও পরিস্থিতিকে প্রশমনে প্রচেষ্টা চালিয়ে আসছে। আমাদের মতে উপদলীয় সংঘাত এবং একতরফা অবরোধ কাজ করে না। স্নায়ু যুদ্ধের ফলাফল হিসেবে তৈরি ন্যাটোর উচিৎ শান্তি, উন্নয়ন ও সহযোগিতার যুগের প্রবণতার সঙ্গে তাল মিলিয়ে আঞ্চলিক ও বিশ্ব শান্তি ও স্থিতিশিলতা রক্ষায় বাস্তব ব্যবস্থা নেয়া”। সিআরআই।


সান ইয়া পরিদর্শন
ইনকিলাব ডেস্ক : বিকেলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যথাক্রমে হাই নান প্রদেশের সান ইয়া শহরের ইয়া চৌ ওয়ান বীজ পরীক্ষাগার ও চীনা ওশান ইউনিভার্সিটির সান ইয়া সমুদ্র গবেষণালয় পরিদর্শন করেন। এসময় তিনি বীজ শিল্প নবায়ন ও সমুদ্র প্রযুক্তি উন্নয়নের খোঁজ খবর নেন। হাই নান হল চীনের গুরুত্বপূর্ণ ফসল বীজ প্রজনন কেন্দ্র। সেখানে ১৭,৮৬৭ হেক্টর এলাকাজুড়ে প্রতিষ্ঠিত বীজ গবেষণা ও প্রজনন সংরক্ষণ কেন্দ্রে চীনের প্রায় ৭০ শতাংশ নতুন ধরনের বীজ সংরক্ষণ করা হয়। চীনের তিন ভাগের দুই ভাগ সমুদ্র হাই নান প্রদেশের অধীনে আছে। গভীর সমুদ্রে প্রবেশ, অনুসন্ধান এবং উন্নয়নসহ প্রযুক্তি গবেষণা ক্ষেত্রে হাই নানের বিশেষ সুবিধা রয়েছে। সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ