Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শোষণ ও লুণ্ঠন থেকে মুক্তির পথ খুঁজে বের করতে হবে : মির্জা ফখরুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ৮:২৮ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে বাংলাদেশে শোষণ ছাড়া কিছু নেই। প্রতিটা ক্ষেত্রে শোষণ আর লুণ্ঠন। এই শোষণ দূর করতে এবং দেশটাকে বাসযোগ্য করতে পরিবর্তন আনতে হবে। আমাদের মুক্তির পথ খুঁজে বের করে মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। রবিবার (১০ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মওলানা আব্দুল হামিদ খান ভাসানী বিরচিত ও কবি আব্দুল হাই শিকদার সম্পাদিত ‘মাও সে-তুঙ এর দেশে’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমরা সাদামাটাভাবে যেটা বুঝি, এখন দুঃসময়, যা আর সহ্য করা যাচ্ছে না। অস্বাভাবিক, দুঃসহ একটা যন্ত্রণা এখন বাংলাদেশে। এরকম যন্ত্রণা থেকে মানুষ মুক্তি চায়। আমাদের মুক্তির একটাই মাত্র পথ আছে সামনে খোলা। মওলানা ভাসানী, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানসহ বাংলাদেশ সৃষ্টিতে যাদের অবদান আছে তাদের স্মরণ করে, তাদের পথে গিয়ে একটা ঘটনা ঘটাতে হবে। চীনের মত একটা বিপ্লব আমাদের গড়ে তুলতে হবে। তাতে হয়তো সমস্ত মানুষের মুক্তির পথ হবে না, কিন্তু জাতীয় মুক্তির পথ তৈরি করা হবে।

তত্ত্বাবধায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব না জানিয়ে তিনি বলেন, আমাদের আজ মুক্তি পথটাকে খুঁজে বের করতে হবে। প্রথম যে দরকারটা, সেটা হচ্ছে আমাদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। সেই অধিকার আমরা পরিস্কার করতে চাই। আমরা নির্বাচনে বিশ্বাস করি। সেই নির্বাচনে যদি যেতে চাই, তাহলে সুষ্ঠু-অবাধ নির্বাচন দরকার। তিনি বলেন, আজকে পাকিস্তানের এত টালমাটাল অবস্থা, তারপর এরপর ওখানে নির্বাচন হবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। বিচারপতিকে সেখানে কি করা হলো, এ বিষয়গুলোকে যদি না ধারণ করি, না বুঝি তাহলে আমাদের মুক্তি হবে না।

আমাদের প্রাণের মাতৃভূমি বাংলাদেশকে বাসযোগ্য করতে হবে মন্তব্য করে বিএনপির এই নীতিনির্ধারক বলেন, নতুন প্রজন্মকে বাংলাদেশের শোষণটাকে দূর করতে হবে। খেটে খাওয়া মানুষদের অবস্থার পরিবর্তন করতে হবে। নতুন চিন্তা আনতে হবে। এখন সমাজতন্ত্রের কথা কেউ বলে না। সমাজতন্ত্র খুঁজে পাওয়া যায় না। সব চিন্তার এখন পরিবর্তন হতে চলেছে। চায়নাতেও এখন তারা বলছে কমিউনিজম উইথ চাইনিজ ক্যারেক্টারিস্টিক্স। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আনোয়ার উল্লাহ চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ