Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

যে বয়স থেকে নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করা জরুরি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ১১:৫৬ পিএম

বর্তমানে ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন বিশ্বের কোটি কোটি মানুষ। আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের সাম্প্রতিক রিপোর্ট বলছে, বর্তমানে গোটা বিশ্বে ডায়াবিটিস রোগীর সংখ্যা প্রায় ৫৪ কোটি।

এই রোগে আক্রান্ত হলে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ খারাপ হতে থাকে। ডায়াবেটিসের প্রভাবে চোখ থেকে শুরু বরে কিডনি, হার্ট, লিভার এমনকি পায়েও নানা রোগ বাসা বাঁধে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বর্তমানে মানুষের দৈনন্দিন জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস অনেকটাই বাড়িয়ে দিচ্ছে এই রোগের ঝুঁকি। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে দ্রুত রোগ নির্ণয় করা জরুরি।

তবে কোন বয়স থেকে ডায়াবেটিস পরীক্ষা করা দরকার? অনেকেরই ধারণা আছে ৪০ বছরের উপরের মানুষের ক্ষেত্রে উপসর্গ না থাকলেও প্রতি ৩ বছর অন্তর ডায়াবেটিস পরীক্ষা করা প্রয়োজন।

তবে আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন বলছে, তিন দশক আগেও শিশু ও তরুণ-তরুণীদের দেহে এই রোগ ছিল অত্যন্ত বিরল। তবে এই তিন দশকে তা পাল্টে গেছে। এখন শিশুদের মধ্যেও টাইপ ১ ডায়াবেটিস বেড়ে গেছে।

এই অবস্থায় বিশেষজ্ঞদের পরামর্শ, এখন আর ৪০ পর্যন্ত অপেক্ষা করা যাবে না। বয়স ২৫ পার হলেই নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করতে হবে। বিশেষজ্ঞদের মতে, সব বয়সীদের মধ্যেই ডায়াবেটিস বেড়ে যাওয়ার অন্যতম এক কারণ হলো স্থূলতা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রে ডায়াবেটিসের প্রাথমিক কারণ এটি। পাশাপাশি অনিয়ন্ত্রিত প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস অল্প বয়সীদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

তাই ডায়াবেটিস থেকে বাঁচতে সবাইকে সতর্ক থাকতে হবে। প্রথমেই লাইফস্টাইল বদলাতে হবে। এর পাশাপাশি নিয়মিত ডায়াবেটিস মাপতেও ভুলবেন না।

সূত্র: হেলথশটস

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ