Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সঙ্কট কাটাতে শ্রীলঙ্কার আপাতত ৩০০ কোটি ডলার দরকার : অর্থমন্ত্রী আলি সাবরি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ৯:৪১ পিএম

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কটে জনজীবন নাকাল। জ্বালানি তেল, শিশু খাদ্য থেকে শুরু করে সবকিছুর দাম আকাশচুম্বি। কাগজের অভাবে ‍স্কুলগুলো পরীক্ষা নিতে পারছে না, জীবন রক্ষাকারী ওষুধের অভাবে বন্ধ অনেক জরুরি অস্ত্রোপচার। দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কায় বেশকিছুদিন ধরেই এই অবস্থা বিরাজ করছে।এই অবস্থায় দেশটির অর্থমন্ত্রী আলি সাবরি জানিয়েছেন, আগামী ৬ মাসের মধ্যে আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে শ্রীলঙ্কার ৩০০ কোটি ডলার সহায়তা প্রয়োজন। -রয়টার্স।
এই অর্থ দিয়ে জ্বালানি ও ওষুধসহ প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহের গতি স্বাভাবিক করা সম্ভব হবে। আলি সাবরি বলেন, এটি একটি কঠিন কাজ। চলতি মাসেই আন্তর্জাতিক আর্থিক তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা করা হবে বলে জানান তিনি। দেশটির সরকার এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, বিশ্ব ব্যাংক এবং চীন, যুক্তরাষ্ট্র, বিট্রেন ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন অংশীদার দেশগুলোর কাছেও সহায়তা চাইবে বলে জানানো হয়েছে। শ্রীলঙ্কার অর্থনীতি ৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থার সম্মুখীন হয়েছে। দেশটিতে মার্চে খাবারের দাম বেড়েছে ৩০ শতাংশ। প্রয়োজনীয় জিনিসের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। পর্যটনখাতের ওপর নির্ভরশীল দেশটিতে জীবনযাত্রার ব্যয় অসহনীয় পর্যায়ে চলে গেছে।

ভারত, চীন ও বাংলাদেশ থেকে ঋণ নিয়েছে নগদ অর্থ সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। এছাড়া ২০২১ সালের জুনে বাংলাদেশ শ্রীলঙ্কাকে ১০ কোটি ডলার ঋণ দিয়েছে। এদিকে, অর্থনৈতিক সঙ্কট নিরসনে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য সরকারকে তাগাদা দিয়েছে শ্রীলঙ্কার প্রধান বিরোধী দল এসজেবি। আর দ্রুত ব্যবস্থা নিতে ব্যর্থ হলে সরকারকে অনাস্থা ভোটের মুখোমুখি করার হুমকি দিয়েছে দলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ