Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কাল থেকে প্রাপ্তবয়স্ক সবাইকে বুস্টার ডোজ দিতে চায় ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০২২, ৭:৩৫ পিএম

রবিবার থেকে প্রাপ্তবয়স্কদের সবাইকে করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দিতে চায় ভারত। বর্তমানে করোনা সংক্রমণ রেকর্ড পরিমাণ কমে যাওয়ার পরিস্থিতিতে দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে।
ভারতে ১৩৫ কোটি জনসংখ্যার মধ্যে ১৮৫ কোটি ডোজ করোনা টিকা দিয়েছে ভারত। তার মধ্যে ৮২ শতাংশ অ্যাস্ট্রাজেনেকা টিকা, সেগুলো ভারতেই তৈরি হয়েছে এবং নাম দেওয়া হয়েছে কোভিশিল্ড।
যারা করোনা টিকার দ্বিতীয় ডোজ ৯ মাস আগে নিয়েছেন, তারা তৃতীয় ডোজ পাওয়ার যোগ্য।
এ বছরের জানুয়ারিতে করোনা টিকার তৃতীয় ডোজ দেওয়া শুরু করে ভারত। তবে শুরুতে শুধু সম্মুখসারির কর্মীদের জন্য এটা সীমাবদ্ধ ছিল। দুই কোটি ৪০ লাখ ডোজ দেওয়া হয়েছে ওই সময়।
ভারতে কোভিশিল্ড ছাড়াও কোভ্যাক্সিন, কোরবিভ্যাক্স এবং রাশিয়ার স্পুটনিক ভি ব্যবহার করা হয়।
মার্চে বিশ্বের বিভিন্ন দেশে সংক্রমণ বেড়ে যাওয়ার মধ্যেই ভারত গণহারে তৃতীয় ডোজ টিকা দেওয়ার কথা ভাবছে বলে খবর বের হয়। ভারতের নাগরিকরাও দেখছিলেন, করোনা টিকার তৃতীয় ডোজ ছাড়া বাইরের দেশগুলোতে যাওয়া কঠিন।
যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। কাল থেকেই দেশটিতে করোনা টিকার তৃতীয় ডোজ দেওয়া শুরু হচ্ছে। সূত্র : আলজাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ