Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০৫ এএম


ফিনল্যান্ডকে রাশিয়া
ইনকিলাব ডেস্ক : গত ৭ এপ্রিল ফিনল্যান্ডের কাস্টমস কর্তৃপক্ষ ৪৩ কোটি ২০ লাখ সুইডিশ ক্রোনার মূল্যের চিত্রকর্ম জব্দ করেছে। ফিনল্যান্ড-রাশিয়া সীমান্তের ভ্যালিমা স্টেশনে এগুলো আটকের ঘটনা ঘটে। মোট তিন ট্রাক শিল্পকর্ম, ভাস্কর্য এবং প্রাচীন জিনিসপত্র আটক করা হয়। খবরে বলা হয়েছে, এগুলো রাশিয়ার জাদুঘরের সম্পত্তি। ঘটনার পর সেদিনই মস্কো দাবি করে, ফিনল্যান্ড যেন অবিলম্বে জব্দ করা সামগ্রী ফেরত দেয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জব্দ করার বিষয়টিকে ‘অবৈধ’ আখ্যা দিয়েছেন। আরটি।


ঐকমত্য
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, ১০টি মানবিক করিডরের ব্যবস্থায় ঐকমত্যে পৌঁছানো সম্ভব হয়েছে। এসব করিডরের মধ্যে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোল থেকে ব্যক্তিগত পরিবহণের মাধ্যমে বের হওয়া যাবে। মারিউপোল থেকে পালানো লোকজন সেখানকার যে বিষয়গুলোর কথা বলেছেন, তার মধ্যে রয়েছেÑ অগভীর কবরে লাশ, চেচেন যোদ্ধাদের লুটপাট এবং ক্ষুধার্ত বাসিন্দারা আশ্রয়কেন্দ্র থেকে বের হয়ে পানি খোঁজার সময় তাদের হত্যা করা হচ্ছে। বিবিসি।


সুখকর ছিল না
ইনকিলাব ডেস্ক : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ শুক্রবার স্বীকার করেছেন, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে তার ফোনালাপগুলো সুখকর ছিল না। বরং এগুলো ছিল উদ্বেগের ও অপ্রীতিকর। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম। ফরাসি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্রুট মিডিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে ইউক্রেন বিষয়টি নিয়ে কথা বলেন ম্যাখোঁ। তিনি বলেন, ‘তার সঙ্গে কথা বলতে আমার বিরক্ত লাগে, এটা সুখকর নয়। কিন্তু আমরা কি করবো? আমাদের যুদ্ধবিরতির পরিকল্পনা প্রস্তুত করতে হবে।’ আনাদোলু।


অনুরোধ রাশিয়ার
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের কাছে তুরস্কের তৈরি বায়রেকতার টিবি২ ড্রোন বিক্রি না করার অনুরোধ জানিয়েছে রাশিয়া। এ বিষয়ে তুরস্কের কাছে অভিযোগ করেছে দেশটি। শুক্রবার তুরস্কের একজন শীর্ষ সরকারি কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ড্রোন বিক্রির বিষয়টি বেসরকারি তুর্কি কোম্পানির দ্বারা হয়েছিল। এটা দুই দেশের মধ্যে কোনো চুক্তি নয়। বিদেশি গণমাধ্যমের সঙ্গে বৈঠকে ওই সরকারি কর্মকর্তা বলেন, ইউক্রেনের কাছে ড্রোন বিক্রি করায় রাশিয়া বেশ মর্মাহত। তারা বিভিন্ন সময়ে ড্রোন বিক্রির বিষয়ে অভিযোগ করছে। তারা আগেও অভিযোগ জানিয়েছে এবং এখনো অভিযোগ করছে। রয়টার্স।


পাঠাচ্ছে যুক্তরাজ্য
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন শুক্রবার বলেছেন, বিমান বিধ্বংসী আরো স্টার স্ট্রিক ক্ষেপণাস্ত্র এবং ট্যাঙ্ক-বিধ্বংসী আরো ৮০০ ক্ষেপণাস্ত্র ইউক্রেনে পাঠাচ্ছে তার দেশ। তিনি বলেন, দেশটির একটি রেল স্টেশনে ‘বিবেক বর্জিত’ হামলার পর তারা ক্ষেপণাস্ত্র পাঠানোর এমন সিদ্ধান্ত গ্রহণ করেন। জনসন বলেন, ‘উচ্চ ক্ষমতাসম্পন্ন এসব সামরিক সরঞ্জামাদির মূল্য সাড়ে ১৯ কোটি ডলার।’ তিনি ক্রামাটোরস্কে সংঘটিত ওই হামলার কঠোর সমালোচনা করেন। এএফপি।


কমান্ডার পরিবর্তন
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে হামলার দেড় মাসের মাথায় এখনও দেশটির রাজধানী কিয়েভের নিয়ন্ত্রণ নিতে পারেনি রাশিয়া। উল্টো দেশটিতে নিজেদের ‘উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি’র কথা স্বীকার করেছে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিন। পুরো ইউক্রেনের বদলে দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলে নজর দেওয়ার কথাও জানিয়েছে মস্কো। এমন পরিস্থিতিতে ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর কমান্ডার পরিবর্তন করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। একজন পশ্চিমা কর্মকর্তা বলেছেন যে, রাশিয়া ইউক্রেনে তাদের অপারেশনের কমান্ড পুনর্গঠন করেছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ