Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫২টি ‘বন্ধুত্বপূর্ণ’ দেশের সাথে ফ্লাইট পুনরায় চালু করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন সোমবার বলেছেন, রাশিয়া ৯ এপ্রিলের পরে ৫২টি দেশের সাথে বিমান চলাচলের ওপর বিধিনিষেধ তুলে নেয়ার পরিকল্পনা করেছে। এটি কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে নেয়া পদক্ষেপগুলো হ্রাস করার পরিকল্পনার অংশ।

রাশিয়া আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য ‘বন্ধুত্বপূর্ণ দেশ’ থেকে ফ্লাইট পুনরায় চালু করার পরিকল্পনা করেছে, মিশুস্টিন বলেছেন, যার অর্থ যারা মস্কোর ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার সর্বশেষ তরঙ্গে যোগ দেয়নি তাদের সাথেই বিমান চলাচলে বিধিনিষেধ তুলে নিচ্ছে রাশিয়া। ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারির শুরুতে বিস্তৃত ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল রাশিয়া, যার মধ্যে অনেকগুলো এখনও বলবৎ রয়েছে। তবে ধীরে ধীরে বিমান ভ্রমণের জন্য নিরাপদ বলে বিবেচিত দেশগুলোর তালিকা প্রসারিত করেছে। রাশিয়ার করোনভাইরাস টাস্ক ফোর্স জানিয়েছে যে, অন্যান্য যে দেশগুলির সাথে রাশিয়া ৯ এপ্রিলের পরে ফ্লাইট পুনরায় শুরু করবে তার মধ্যে রয়েছে আলজেরিয়া, চীন, লেবানন, পেরু এবং পাকিস্তান।

মিশুস্টিন আরও বলেছিলেন যে, রাশিয়া এবং চীনের মধ্যে স্থল সীমান্ত পেরিয়ে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। রাশিয়া তার বিমান চলাচল খাতকে লক্ষ্য করে ইউক্রেন-সম্পর্কিত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য সহ ৩৬টি দেশের এয়ারলাইন্সের জন্য তার আকাশসীমা বন্ধ করে দিয়েছে। পশ্চিমা শক্তিগুলোর দ্বারা আরোপিত শাস্তিমূলক ব্যবস্থাগুলো পশ্চিমা সংস্থাগুলিকে ৫০০ টিরও বেশি বিমানের জন্য রাশিয়ান এয়ারলাইন্সের সাথে ইজারা চুক্তি বাতিল করতে বাধ্য করেছে। নিষেধাজ্ঞাগুলো রাশিয়ান এয়ারলাইনগুলোকে ইউরোপ বা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিমানের যন্ত্রাংশ বা রক্ষণাবেক্ষণ পরিষেবা কিনতেও বাধা দেয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ