Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ১১:২০ এএম

রাশিয়ার বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং এর আন্তর্জাতিক তদন্ত দাবি করেছেন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেয়া ভাষণে তিনি রাশিয়ার কথিত নৃশংসতার একগুচ্ছ তালিকা তুলে ধরেছেন।

একটি ভিডিও উপস্থাপন করে তিনি বলেছেন যে, বেসামরিক মানুষদের রাস্তায় গুলি করে এবং ট্যাংকের চাপায় পিষ্ট করে মারা হচ্ছে। কিয়েভের কাছে বুচায় বেসামরিক নাগরিকদের দেহাবশেষ রাস্তায় পাওয়ার কথা উল্লেখ করে তিনি এ ঘটনার পুনরাবৃত্তি হতে যাচ্ছে বলেও সতর্ক করেছেন। তবে রাশিয়া যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

ওদিকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে আরও এক দফা নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে যাতে এবার কয়লা আমদানিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন রাশিয়ার মানুষজনকে লক্ষ্য করে ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন যাতে বলা হয়েছে যে, তাদের বাহিনী নৃশংস আচরণ করছে।

বুচা শহরে যুদ্ধাপরাধ হয়েছে- রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের এই অভিযোগের পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন আরও নিষেধাজ্ঞার প্রস্তুতি নিচ্ছে রাশিয়ার বিরুদ্ধে। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন রাশিয়ায় নতুন বিনিয়োগে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র এবং ক্রেমলিন কর্মকর্তা ও তাদের পরিবারবর্গসহ রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর আরও নিষেধাজ্ঞা দেয়া হবে।

ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে ওয়াশিংটন নতুন করে যে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে তার আওতায় মিস্টার পুতিনের দুই কন্যা ছাড়াও দেশটির সবচেয়ে বড় ব্যাংকও থাকছে। ওদিকে ইউরোপীয় ইউনিয়ন পঞ্চম দফার নিষেধাজ্ঞায় রাশিয়ান কয়লা আমদানিকেও অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। মূলত ইউরোপের বন্দরগুলো ব্যবহার করে রাশিয়ান মালিকানাধীন জাহাজ পরিচালনা ঠেকাতেই এমন পদক্ষেপ নেয়া হচ্ছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ