Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অননুমোদিত গাড়ি

রিয়াদ হোসেন | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

দেশে বেড়েই চলেছে সড়ক দুর্ঘটনা। কোনভাবেই এর লাগাম টানা যাচ্ছে না। প্রতিদিন পত্রপত্রিকা, টিভি চ্যানেলের সংবাদে চোখ রাখলেই দেখা যায় সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের খবর এবং তাদের স্বজনদের আহাজারি। সড়ক দুর্ঘটনা রোধে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ গ্রহণ করা হলেও তার কোনো সুফল মিলছে না। বিশেষ করে, হাইওয়েতে অননুমোদিত তিন চাকার গাড়ির অবাধ চলাচলে বৃদ্ধি পাচ্ছে সড়ক দুর্ঘটনা। ট্রাফিক আইন না জানা, মাত্রারিক্ত গতিতে গাড়ি চালানোসহ অসচেতনতার ফলেই মুলত তারা দুর্ঘটনায় পতিত হচ্ছে। এসমস্ত অননুমোদিত গাড়ি চলাচলে সরকারিভাবে নিষেধাজ্ঞা থাকলেও বাস্তবে তা কার্যকর হচ্ছে না। অনেক সময় হাইওয়েতে চলাচলের অপরাধে এসব গাড়ি জব্দ করা হলেও দায়িত্বে থাকা অনেক কর্মকর্তা কিছু টাকার বিনিময়ে তাদের ছেড়ে দিচ্ছেন। যার ফলে তাদের সামলানো কঠিন হয়ে পড়ছে। তাই সড়ক দুর্ঘটনা কমাতে সরকার ও জনগণের ইতিবাচক চিন্তা এবং সমন্বিত পদক্ষেপ গ্রহণের বিকল্প নেই। পাশাপাশি মাঠ পর্যায়ে এসব আইন বাস্তবায়নে কতৃপক্ষকে আরো দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

শিক্ষার্থী, সরকারি বিএল কলেজ, খুলনা।



 

Show all comments
  • jack ali ৬ এপ্রিল, ২০২২, ১২:০১ পিএম says : 0
    In UK there are two type of test, one is theory test, this theory test is very hard. If they passed the theory test then they have to pass practical test, this practical test is very hard as well. In UK there no traffic police to control the traffic. All the driver knows all the driving rules and they follow the all the rules strictly. There is bus lane, cycle lane, in the city only one company bus operate as such there is no competition to grab the passenger. In our country no body knows how drive and what are the rules and also in our city there are several bus company's bus operate as such they compete each other to grab the passengers, due to this accident happen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন