Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আল্লাহ এবং বিবেকের কাছে সৎ থাকতে’ প্রিন্স উপাধি ত্যাগ করলেন রাজপুত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১১:২৩ এএম

প্রিন্স উপাধি ত্যাগ করেছেন জর্ডানের সিংহাসনের সাবেক উত্তরাধিকারী প্রিন্স হামজাহ বিন হুসেন। রবিবার টুইটারে প্রকাশ করা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন প্রিন্স হামজাহ বিন হুসেন।

বিবৃতিতে হামজাহ বলেছেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে আমি যা প্রত্যক্ষ করেছি তারপরে এই সিদ্ধান্তে পৌঁছেছি যে আমার ব্যক্তিগত বিশ্বাস যা আমার বাবার কাছ থেকে পেয়েছিলাম এবং যা জীবনে মেনে চলতে কঠোর চেষ্টা করেছি সেগুলো আমাদের প্রতিষ্ঠানগুলোর আধুনিক পদ্ধতি, প্রবণতা এবং মনোভাবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’
হামজাহ আরও লেখেন, ‘আল্লাহ এবং বিবেকের কাছে সৎ থাকতে আমি প্রিন্স উপাধি ত্যাগ করা ছাড়া কোনও উপায় দেখছি না।’ যতদিন বেঁচে থাকবেন ততদিন জর্ডানের প্রতি অনুগত থাকবেন বলেও জানান তিনি।

প্রিন্স হামজাহ কে?
প্রয়াত বাদশাহ হুসেন এবং তার প্রিয় স্ত্রী রানি নুরের সবচেয়ে বড় ছেলে প্রিন্স হামজাহ। তিনি যুক্তরাজ্যের হ্যারো স্কুল এবং স্যান্ডহার্স্ট এর রয়্যাল মিলিটারি অ্যাকাডেমির স্নাতক। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিতেও পড়াশুনা করেছেন। জর্ডানের সশস্ত্র বাহিনীতেও কাজের অভিজ্ঞতা রয়েছে তার।
১৯৯৯ সালে প্রিন্স হামজাহকে যুবরাজ ঘোষণা করা হয়। বাদশাহ হুসেনের প্রিয় পুত্র ছিলেন তিনি। প্রায়ই প্রকাশ্যে তাকে ‘আমার নয়নের আলো’ আখ্যায়িত করতেন প্রয়াত বাদশাহ।
তবে বাদশাহ হুসেনের মৃত্যুর পর বেশি ছোট এবং অনভিজ্ঞ বিবেচনায় তাকে সিংহাসনের উত্তরাধিকারী করা হয়নি। এর পরিবর্তে তার বড় সৎ ভাই আবদুল্লাহ সিংহাসনে বসেন। ২০০৪ সালে হামজার যুবরাজ উপাধি কেড়ে নেওয়া হয়। সূত্র: বিবিসি, রয়টার্স



 

Show all comments
  • jack ali ৪ এপ্রিল, ২০২২, ২:১৪ পিএম says : 0
    May Allah guide you to real Islam the Islam that our Sabaha used to practice. Majority so called muslim practice Islam is not real Islam they Mock Allah not following Qur'an and Sunnah. They will be the great looser in day of Qiyamah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ