Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

বিকট বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দর নগরী ওডেসায় বিকট বিস্ফোরণের খবর পাওয়া গেছে। কৌশলগত শহরটিতে রবিবার সকালে বিস্ফোরণের পর কালো ধোঁয়া উড়ার কথা জানিয়েছে বার্তা সংস্থা। ওডেসায় থাকা মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক ইসাবেলা খুরশুদিয়ান বলেন, ‘ভয়াবহ বিস্ফোরণে ঘটেছে। আমার হোটেল রুমের জানালা পর্যন্ত কেঁপে উঠেছে। কিন্তু কী ঘটেছে তা বলতে পারছি না’। ওডেসার আঞ্চলিক সামরিক প্রশাসনের মুখপাত্র সের্হি বারচুক, বাসিন্দাদের নিরাপদে আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছেন। রয়টার্স।


পরীক্ষামূলক এলাকা
ইনকিলাব ডেস্ক : শনিবার চীনের গণব্যাংক জানিয়েছে, থিয়ানচিন মহানগর, ছুংছিং মহানগর, কুয়াংতুং প্রদেশের কুয়াংচৌ শহর, ফুচিয়ান প্রদেশের ফুচৌ শহর ও সিয়ামেন শহর এবং চ্যচিয়াং প্রদেশের একটি শহরকে ডিজিটাল রেনমিনপি’র পরীক্ষামূলক এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। ২০১৭ সাল থেকে ডিজিটাল রেনমিনপি’র পরীক্ষামূলক এলাকাসংক্রান্ত গবেষণাকাজ সুষ্ঠুভাবে চলে আসছে। ইতোমধ্যেই শেনচৌ, সুচৌ, সিউংআন নতুন এলাকা, ছেংতু, শাংহাই, হাইনান, ছাংশা, সিআন, ছিংতাও ও তালিয়ানসহ অনেক শহরে এই ডিজিটাল রেনমিনপি সেবাব্যবস্থা চালু হয়েছে। সিআরআই।


গণকবরে ২৮০
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের বুচা শহরের একটি গণকবরেই প্রায় ৩০০ জনকে সমাহিত করা হয়েছে। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ছোট এই শহরটি ইউক্রেনীয় সেনাবাহিনী পুনর্দখল করার পর এই তথ্য সামনে এসেছে। বুচার মেয়রের বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম। ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠে বুচা শহরটি অবস্থিত এবং কিয়েভে প্রবেশ করতে হলে শহরটি পার করতে হয়। প্রতিবেদনে বলা হয়েছে, বুচা শহরের মেয়র আনাতোলি ফেডোরুক বলেছেন, ‘বুচায় আমরা ইতোমধ্যেই ২৮০ জনকে গণকবরে দাফন করেছি। ব্যাপকভাবে ধ্বংস হওয়া শহরের রাস্তাগুলো লাশে ছেয়ে গেছে।’ আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ