Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বে প্রথম ন্যাজাল স্প্রে হিসাবে ছাড়পত্র পেল রাশিয়ার কোভিড টিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১১:৪০ এএম

বিশ্বের প্রথম ন্যাজাল স্প্রে কোভিড টিকা হিসাবে ছাড়পত্র পেল রাশিয়ার স্পুটনিক। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয় সূত্রে এই খবর জানানো হয়েছে। ‘রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয় স্পুটনিকের ন্যাজাল ভার্সান রেজিস্টার করেছে, কোভিডের বিরুদ্ধে বিশ্বের প্রথম ন্যাজাল ভ্যাকসিন এটি।’

এর আগে রাশিয়ার নিউজ এজেন্সি তাস জানিয়েছিল যে, আর তিন থেকে চার মাসের মধ্যে নাগরিকদের জন্য ছাড়পত্র পাবে ন্যাজাল ভ্যাকসিন। এবিষয়ে রাশিয়ার গামালেয়া সেন্টারের আলেক্সান্ডার গিন্টসবার্গকে উল্লেখ করে বক্তব্য রেখেছিল তাস। এর আগে অক্টোবরে গামালেয়া সেন্টারকে এই টিকার দ্বিতীয় ট্রায়ালের জন্য অনুমোদন দেয় রাশিয়া। আর এই অনুমোদন ছিল স্পুটনিককে ন্যাজাল স্প্রে হিসাবে কার্যকরী করার বিষয়ে।

উল্লেখ্য, তখনই গিন্টসবার্গ জানিয়েছিলেন যে, আর তিন থেকে চার মাসের মধ্যে রাশিয়ার নাগরিকদের জন্য কোভিডের এই ন্যাজাল স্প্রে টিকাকে ছাড় দেওয়া হবে। তিনি বলেছিলেন, 'ল্যাবরেটারির পরীক্ষা জানাচ্ছে যে, ওমিক্রনের বিরুদ্ধে সাধারণ ইনজেকশনের মাধ্যমে স্পুটনিক ভি প্রয়োগ করলে তা কার্যকরী ফল দেয়। আর ন্যাজাল স্প্রে হিসাবেও এটি কার্যকরী হবে।'

এদিকে, রাশিয়া যেদিন স্পুটনিকের ন্যাজাল স্প্রে নিয়ে বার্তা দিয়েছে আশার, সেদিনই জানা গিয়েছে, যে ওমিক্রনের আরও এক নতুন স্ট্রেন মিউটেট হয়ে আক্রমণ শানাতে চলেছে। একথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডব্লিউিএইচও। এক্সই নামের এই নয়া মিউট্যান্টকে রাশিয়ার ন্যাজাল স্প্রে ভ্যাকসিন কতটা টেক্কা দিতে পারে, তার দিকে তাকিয়ে গোটা বিশ্ব। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ