Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে ফের বাড়ছে করোনা, প্রথম ঢেউয়ের পর সর্বোচ্চ শনাক্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১০:৫৮ এএম

চীনে ফের বেড়েছে মহামারি করোনাভাইরাস সংক্রমণের হার। আজ রোববার দেশটিতে একদিনেই ১৩ হাজার ১৪৬ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যা দেশটিতে দুই বছর আগে করোনার প্রথম ঢেউয়ের পর সর্বোচ্চ শনাক্ত। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।
দেশটির স্বাস্থ্য কমিশন বলছে, এসব করোনা রোগীদের মধ্যে ১ হাজার ৪৫৫ জনের করোনার উপসর্গ রয়েছে। কিন্তু বাকি ১১ হাজার ৬৯১ জনের দেহে করোনার কোনো উপসর্গ ছাড়াই তাদের দেহে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে।
এরই মধ্যে চীনের বাণিজ্যকেন্দ্র সাংহাইয়ের আড়াই কোটি বাসিন্দা প্রায় সবাই গতকাল শনিবার ঘরে ছিল। এটি দেশটির গুরুতর করোনা প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হওয়ায় সেখানে যেন করোনা না বাড়ে সে জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।
আজ রোববার সাংহাইতে করোনা রোগী আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২০০ জন। এটি দেশটির মোট করোনা রোগী আক্রান্তের ৭০ ভাগ।
সাংহাইয়ের বিধিনিষেধগুলো খাদ্যপণ্য সরবরাহ ব্যবস্থাকে হুমকির মুখে ফেলছে। শিপিং জায়ান্ট মেরস্ক গত শুক্রবার বলেছিল, শহরের কিছু ডিপো বন্ধ রয়েছে এবং লকডাউনের কারণে ট্রাকিং পরিষেবাগুলো সম্ভবত আরও ক্ষতিগ্রস্ত হবে।
এদিকে, লকডাউন নিয়ে সাংহাইয়ের বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে। প্রাথমিকভাবে শহরের বাসিন্দাদের গণ-পরীক্ষা করার জন্য মাত্র চার দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছিল। তবে এখন এটি আগামী সপ্তাহের শেষের দিকে বা তার বেশি সময় পর্যন্ত স্থায়ী হতে পারে।
উল্লেখ্য, ২০১৯ সালের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর বিশ্বব্যাপী এটি ছড়িয়ে পড়ে। ভাইরাসটির ডেলটা, ওমিক্রনসহ কয়েকটি ধরনে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়ে মারা গেছেন। রোববার পর্যন্ত বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬১ লাখ ৭৪ হাজার ৩১০ জন। এ ছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৯ কোটি ১০ লাখ ১৭ হাজার ৭২২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ