Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিভেদ ভুলে পুতিনের পাশে রাশিয়ানরা

তিনি তার লক্ষ্য অর্জন করেছেন বিরোধীরা দেশ ছাড়ছে বা চুপ থাকছে

নিউইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

সেন্ট পিটার্সবার্গের একজন আইন প্রণেতার কাছে যুদ্ধবিরোধী চিঠির স্রোত শুকিয়ে গেছে। কিছু রাশিয়ান যারা ক্রেমলিনের সমালোচনা করেছিল তারা যুদ্ধের জন্য চিয়ারলিডারে পরিণত হয়েছে। যারা প্রকাশ্যে এটির বিরোধিতা করেন তারা তাদের অ্যাপার্টমেন্টের দরজায় ‘বিশ্বাসঘাতক’ শব্দটি স্ক্রোল করা খুঁজে পেয়েছেন। প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের পাঁচ সপ্তাহের মধ্যে, এমন লক্ষণ রয়েছে যে, রাশিয়ান জনসাধারণের প্রাথমিক ধাক্কা তাদের সৈন্যদের সমর্থন এবং পশ্চিমের প্রতি ক্রোধের মিশ্রণের পথ দেখিয়েছে। টেলিভিশনে বিনোদনমূলক অনুষ্ঠানগুলো প্রচারের অতিরিক্ত সাহায্যে প্রতিস্থাপিত হয়েছে, যার ফলে ইউক্রেন এবং আমেরিকান-অর্থায়নে ইউক্রেনীয় জৈব অস্ত্র পরীক্ষাগারগুলো পরিচালনাকারী ‘নাৎসি’ সম্পর্কে মিথ্যাচারের প্রায় চব্বিশ ঘণ্টা বাধা সৃষ্টি হয়েছে।

জরিপ এবং সাক্ষাৎকারগুলোতে দেখা যায় যে, অনেক রাশিয়ান এখন মি. পুতিনের এ যুক্তিকে স্বীকার করে যে, তাদের দেশ পশ্চিমের কাছ থেকে অবরুদ্ধ এবং আক্রমণ করা ছাড়া তাদের কোন উপায় ছিল না। যুদ্ধের বিরোধীরা দেশ ছেড়ে চলে যাচ্ছে বা চুপ করে আছে।

পশ্চিম রাশিয়ার কালিনিনগ্রাদ অঞ্চলের বিরোধী রাজনীতিবিদ সলোমন আই. গিনজবার্গ এক টেলিফোন সাক্ষাৎকারে বলেছেন, ‘আমরা একটি টাইম মেশিনে আছি, গৌরবময় অতীতে আঘাত করছি’। তিনি এটিকে সোভিয়েত আমলের রাজনৈতিক ও অর্থনৈতিক রিগ্রেশন হিসেবে চিত্রিত করেছেন। ‘আমি এটাকে ডিভোলিউশন বা হস্তক্ষেপ বলব’।

যুদ্ধের জনসাধারণের সমর্থনে দেশপ্রেমিক ভিত্তির অভাব রয়েছে যা ২০১৪ সালে ক্রিমিয়াকে অধিগ্রহণকে স্বাগত জানিয়েছিল। কিন্তু এ সপ্তাহে রাশিয়ার সবচেয়ে সম্মানিত স্বাধীন পোলস্টার লেভাদার প্রকাশিত জরিপে দেখা গেছে, মি. পুতিনের অনুমোদনের রেটিং ৮৩ শতাংশে পৌঁছেছে, যা জানুয়ারিতে ছিল ৬৯ শতাংশ। আশি শতাংশ বলেছেন যে, তারা যুদ্ধকে সমর্থন করেছেন, রাশিয়ান ভাষাভাষীদের রক্ষা করার প্রয়োজনীয়তাকে এর প্রাথমিক ন্যায্যতা হিসাবে বর্ণনা করেছেন।

বিশ্লেষকরা সতর্ক করেছেন যে, আগামী মাসগুলোতে নিষেধাজ্ঞা-সৃষ্ট অর্থনৈতিক যন্ত্রণা আরো গভীর হওয়ার সাথে সাথে জনগণের মেজাজ আবারো পরিবর্তন হতে পারে। কেউ কেউ আরো যুক্তি দিয়েছেন যে, যুদ্ধকালীন ভোটের সীমিত তাৎপর্য রয়েছে, অনেক রাশিয়ান এমন এক অপরিচিত ব্যক্তির কাছে ভিন্নমত প্রকাশ করতে বা এমনকি তাদের সত্যিকারের মতামত প্রকাশ করতে ভয় পায় যখন নতুন সেন্সরশিপ আইন ক্রেমলিনের বর্ণনা থেকে কোনো বিচ্যুতিকে শাস্তি দিচ্ছে ১৫ বছরের মধ্যে।

কিন্তু এমনকি সেই প্রভাবের জন্য হিসাব করেও লেভাদার পরিচালক ডেনিস ভলকভ বলেছেন যে, তার গোষ্ঠীর জরিপগুলো দেখায় যে, অনেক রাশিয়ান এ বিশ্বাস গ্রহণ করেছিল যে, অবরুদ্ধ রাশিয়াকে তার নেতার চারপাশে সমাবেশ করতে হবে।
এ বিষয়ে বিশেষভাবে কার্যকর, তিনি বলেন, আকাশপথ বন্ধ, ভিসা বিধিনিষেধ এবং ম্যাকডোনাল্ডস এবং আইকে-এর মতো জনপ্রিয় কোম্পানিগুলোর প্রস্থানের সাথে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলোর অবিচলিত ড্রামবেট ছিল ক্রেমলিন লাইনকে খাওয়ানো যে, পশ্চিম রাশিয়ার জনগণের ওপর অর্থনৈতিক যুদ্ধ চালাচ্ছে।

মি. ভলকভ বলেছেন, ‘পশ্চিমের সাথে দ্বন্দ্ব মানুষকে একত্রিত করেছে’। ফলস্বরূপ, যারা এখনও যুদ্ধের বিরোধিতা করে তারা ইউটিউব স্ট্রীম এবং ফেসবুক পোস্টগুলোর একটি সমান্তরাল বাস্তবতায় পিছু হটেছে ক্রমবর্ধমান রাশিয়ান জনসাধারণের কাছ থেকে সরানো হয়েছে। ফেসবুক এবং ইনস্টাগ্রাম এখন রাশিয়ার অভ্যন্তরে বিশেষ সফ্টওয়্যার ছাড়া অ্যাক্সেসযোগ্য নয় এবং রাশিয়ার সবচেয়ে বিশিষ্ট স্বাধীন আউটলেটগুলো বন্ধ করতে বাধ্য করা হয়েছে।

ইউক্রেনের সীমান্তের কাছে দক্ষিণের শহর রোস্তভ-অন-ডনে, একজন স্থানীয় কর্মী সের্গেই শালিগিন বলেছেন যে, দুই বন্ধু যারা আগে গণতন্ত্রপন্থী প্রচারণায় তার সাথে যোগ দিয়েছিল তারা যুদ্ধপন্থী শিবিরে চলে গেছে। তারা তাকে মেসেজিং অ্যাপ টেলিগ্রামে রাশিয়ান প্রোপাগান্ডা পোস্টগুলো ফরোয়ার্ড করেছে যা ইউক্রেনীয় ‘ফ্যাসিস্টদের’ হাতে সঙ্ঘটিত নৃশংসতা দেখানোর দাবি করে।

তিনি এক শতাব্দী আগে রাশিয়ান বিপ্লবের পরের ঘটনা উল্লেখ করে বলেন, ‘গৃহযুদ্ধের মতো একটি বিভাজন রেখা টানা হচ্ছে’। ‘এটি ছিল ভাইয়ের বিরুদ্ধে ভাইয়ের যুদ্ধ এবং এখন একই রকম কিছু ঘটছে - এবার রক্তবিহীন যুদ্ধ, তবে একটি নৈতিক যুদ্ধ, একটি অত্যন্ত গুরুতর’।

মি. শ্যালিগিন এবং রাশিয়ার অন্যত্র অন্যান্য পর্যবেক্ষকরা সাক্ষাৎকারে উল্লেখ করেছেন যে, যুদ্ধের বেশিরভাগ সমর্থক বিশেষভাবে উৎসাহী বলে মনে হয়নি। ২০১৪ সালে যখন রাশিয়া একটি দ্রুত এবং রক্তপাতহীন অভিযানে ক্রিমিয়াকে অধিভুক্ত করে, তখন তিনি স্মরণ করেন, অন্য প্রতিটি গাড়িতে কমলা-কালো সেন্ট জর্জের ফিতা, যা ছিল মি. পুতিনের আক্রমণাত্মক বিদেশ নীতির সমর্থনের প্রতীক।

এখন, যখন সরকার যুদ্ধের অনুমোদন হিসাবে ‘জেড’ অক্ষরটিকে জনপ্রিয় করার চেষ্টা করেছে, মি. শ্যালিগিন বলেন যে, এটি একটি গাড়ির খেলা দেখতে পাওয়া বিরল; প্রতীকটি প্রধানত পাবলিক ট্রানজিট এবং সরকার-স্পন্সর বিলবোর্ডগুলোতে প্রদর্শিত হচ্ছে। ইউক্রেন আক্রমণে অংশ নেওয়া রাশিয়ান সামরিক যানবাহনে ‘জেড’ প্রথম আঁকা হয়েছিল।

বিশিষ্ট রাশিয়ান সমাজবিজ্ঞানী সের্গেই বেলানভস্কি বলেছেন, ‘উদ্দীপনা - আমি এটি দেখতে পাচ্ছি না, আমি বরং যা দেখি তা হল উদাসীনতা’।
প্রকৃতপক্ষে, লেভাদা জরিপে দেখা গেছে, ৮১ শতাংশ রাশিয়ান যুদ্ধকে সমর্থন করছে। এটিও দেখা গেছে যে, ৩৫ শতাংশ রাশিয়ান বলেছে, তারা এটির প্রতি ‘ব্যবহারিকভাবে কোনো মনোযোগ দেয়নি’। এটি ইঙ্গিত করে যে, একটি উল্লেখযোগ্য সংখ্যক প্রতিফলিতভাবে যুদ্ধে খুব বেশি আগ্রহ না রেখে সমর্থন করেছিল। ক্রেমলিন এটিকে এভাবেই রাখতে আগ্রহী বলে মনে হচ্ছে, অবিরত জোর দিয়ে বলে যে সঙ্ঘাতকে ‘যুদ্ধ’ বা ‘আক্রমণ’ না বলে একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলা উচিত।

কিন্তু যারা টেলিভিশন দেখেন, তাদের জন্য প্রচারটি অনিবার্য ছিল, অতিরিক্ত নিউজকাস্ট এবং উচ্চ-অকটেন টক শো রাষ্ট্র-নিয়ন্ত্রিত চ্যানেলগুলোতে বিনোদনমূলক অনুষ্ঠান প্রতিস্থাপন করে।

শুক্রবার, ক্রেমলিন-নিয়ন্ত্রিত চ্যানেল ১-এর প্রোগ্রামের সময়সূচিতে ১৫ ঘণ্টার সংবাদ-সম্পর্কিত বিষয়বস্তু তালিকাভুক্ত করা হয়েছে, আক্রমণের আগের শুক্রবারের পাঁচ ঘণ্টার তুলনায়। গত মাসে, চ্যানেলটি ‘অ্যান্টিফেক’ নামে একটি নতুন প্রোগ্রাম চালু করেছে যা পশ্চিমা ‘বিভ্রান্তি’ দূর করার জন্য নিবেদিত হয়েছে, যেখানে মজার প্রাণীর ভিডিওগুলোর একটি অনুষ্ঠানের জন্য সবচেয়ে পরিচিত হোস্টের বৈশিষ্ট্য রয়েছে।

সাইবেরিয়ান শহর উলান-উদে থেকে একটি ফোন সাক্ষাৎকারে ৩৪ বছর বয়সী ছোট ব্যবসার মালিক স্ট্যানিসøাভ ব্রাইকভ বলেন যে, যুদ্ধ একটি খারাপ জিনিস ছিল, এটি মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর জোর করে দিয়েছিল। ফলস্বরূপ, তিনি বলেন, রাশিয়ানদের তাদের সশস্ত্র বাহিনীর চারপাশে একত্রিত হওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না।

মি. ব্রাইকভ বলেন, ‘আমাদের স্বার্থ রক্ষাকারী চাকরিজীবীদের জন্য বিনা কারণে তাদের জীবন হারানো লজ্জাজনক হবে। তিনি ৩৫ বছর বয়সী মিখাইল নামের এক বন্ধুকে ফোনে রেখেছিলেন। মিখাইল অতীতে সরকারের সমালোচনা করেছিলেন, কিন্তু এখন তিনি বলছেন, মতবিরোধকে একপাশে রাখার সময় এসেছে।
‘যদিও আমাদের সীমান্তের বাইরে সর্বত্র লোকেরা আমাদের দিকে ভ্রুকুটি করছে, অন্তত এই সময়ের জন্য, আমাদের একসাথে থাকতে হবে’, মিখাইল বলেন।

যুদ্ধের বিরোধীরা ব্যাপক প্রচারণার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে যা তাদের ভিতরের শত্রু হিসাবে চিত্রিত করে। মি. পুতিন ১৬ মার্চ এক বক্তৃতায় সুর সেট করেছিলেন, পশ্চিমাপন্থী রাশিয়ানদেরকে সমাজ থেকে পরিষ্কার করার জন্য ‘কাণ্ড ও বিশ্বাসঘাতক’ হিসাবে উল্লেখ করেছিলেন।
গত দুই সপ্তাহে রাশিয়ার এক ডজন কর্মী, সাংবাদিক এবং বিরোধী ব্যক্তিত্ব তাদের দরজায় ‘জেড’ অক্ষর বা ‘বিশ্বাসঘাতক’ বা ‘সহযোগী’ শব্দগুলো খুঁজে পেতে বাড়িতে পৌঁছেছেন।

মার্চের শুরুতে বন্ধ করতে বাধ্য করা উদারপন্থী রেডিও স্টেশনটি মস্কোর ইকোর প্রাক্তন সম্পাদক আলেক্সেই ভেনেডিক্টভ বলেছেন, তিনি গত সপ্তাহে তার দরজার বাইরে একটি কাটা শূকরের মাথা এবং একটি স্টিকার খুঁজে পেয়েছেন যাতে লেখা ছিল ‘ইহুদি শূকর’। মস্কোর একটি মিউনিসিপ্যাল কাউন্সিলে বসে থাকা প্রতিবাদী গোষ্ঠী পুসি রায়টের একজন সদস্য লুসি স্টেইন বুধবার তার অ্যাপার্টমেন্টের দরজায় টেপ করা নিজের একটি ছবি খুঁজে পেয়েছেন যাতে একটি বার্তা রয়েছে: ‘আপনার জন্মভূমি বিক্রি করবেন না’।

তিনি বলেন যে, তিনি সন্দেহ করেছিলেন যে, এ হামলার পেছনে একটি গোপন পুলিশ ইউনিট রয়েছে, যদিও বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি এস পেসকভ বলেছেন যে, এ ধরনের ঘটনাগুলো ‘গুণ্ডামি’।
যুদ্ধবিরোধী বিক্ষোভ, যার ফলে যুদ্ধের প্রথম সপ্তাহে দেশ জুড়ে ১৫,০০০-এরও বেশি গ্রেফতার হয়েছিল, বেশিরভাগই বেরিয়ে গেছে। কিছু অনুমান অনুসারে, কয়েক লাখ রাশিয়ান যুদ্ধের ক্ষোভ এবং নিয়োগের ভয়ে এবং সীমান্ত বন্ধ করে পালিয়ে গেছে; একটি বাণিজ্য সংস্থা জানিয়েছে যে, অন্তত ৫০ হাজার প্রযুক্তিকর্মী একাই দেশ ছেড়েছে।

সেন্ট পিটার্সবার্গে, যেটি সবচেয়ে বড় বিক্ষোভের স্থান ছিল, স্থানীয় বিরোধী আইন প্রণেতা বরিস বিষ্ণেভস্কি বলেছেন যে, তিনি প্রায় ১০০টি চিঠি পেয়েছেন যাতে যুদ্ধের প্রথম দুই সপ্তাহে তাকে ‘সবকিছু করতে’ বলা হয়েছে এবং শুধুমাত্র একজন এটি সমর্থন করে। কিন্তু মি. পুতিন যুদ্ধের বিরুদ্ধে ভিন্নমতকে কার্যকরভাবে অপরাধীকরণের আইনে স্বাক্ষর করার পরে চিঠির সেই ধারা শুকিয়ে যায়।

‘এসব আইন কার্যকর হয়েছে, কারণ তারা মানুষকে কারাদণ্ডের হুমকি দেয়’, তিনি বলেন। ‘যদি এটি না হয়, তবে জনমতের পরিবর্তনটি বরং স্পষ্ট হবে এবং এটি সরকারের উপকারে আসবে না’।
একটি ফোন সাক্ষাৎকারে, মস্কোর একজন রাজনৈতিক বিশ্লেষক (৪৫) গত মাসে তার কিশোরী সন্তানের প্রতিবাদে বারবার গ্রেফতার হওয়ার পরে শহর জুড়ে পুলিশ স্টেশনে যাওয়ার বর্ণনা দিয়েছেন। এখন, কিশোরীটি সোশ্যাল মিডিয়ায় হুমকি পাচ্ছে, যার ফলে তিনি এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কর্তৃপক্ষ তার সন্তানের নামটি এমন লোকেদের কাছে পাঠিয়েছে যারা অনলাইনে কর্মীদের উৎপীড়ন করে।

কিন্তু তিনি আরো দেখেছেন, যে পুলিশ অফিসারদের সাথে তিনি আলোচনা করেছেন তারা বিশেষভাবে আক্রমণাত্মক বা যুদ্ধ সম্পর্কে উৎসাহী বলে মনে হচ্ছে না। সামগ্রিকভাবে, তিনি বিশ্বাস করতেন যে, বেশিরভাগ রাশিয়ানরা বিরোধিতা করতে ভয় পায় এবং তারা নিশ্চিত ছিল যে, এটি সম্পর্কে তারা কিছুই করতে পারে না। তিনি তাকে এবং তার সন্তানকে বিপদে ফেলার ভয়ে তার নাম প্রকাশ না করতে বলেছিলেন।
তিনি বলেন, ‘এটি এমন একজনের অবস্থা যে সমুদ্রের একটি কণার মতো অনুভব করে। অন্য কেউ তাদের জন্য সবকিছু ঠিক করেছে। এই শেখা নিষ্ক্রিয়তা আমাদের ট্র্যাজেডি’।

পুতিন তার লক্ষ্য অর্জন করেছেন
প্রচলিত ধারণা হল, রাশিয়ার প্রেসিডেন্ট ভøলাদিমির পুতিন ইউক্রেনে বিপর্যয়মূলকভাবে ভুল গণনা করেছেন। তিনি পুরো ইউক্রেন এখনও দখল করতে পারেননি, তার বিরুদ্ধে পশ্চিমারা একত্রিত হয়েছে। বেশ কয়েকজন বিশ্লেষক পুতিনকে কোণঠাসা ইঁদুরের সাথে তুলনা করেছেন, এখন আরো বিপজ্জনক যে, তিনি আর ঘটনার নিয়ন্ত্রণে নেই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তো সরাসরি বলেছেন, ‘ঈশ্বরের দোহাই, এই লোকটি ক্ষমতায় থাকতে পারে না।’

কিন্তু প্রচলিত ধারণা ভুল হতে পারে। পশ্চিমারাই হয়েতো পুতিনের হাতে খেলার পুতুলে পরিণত হয়েছে। পুতিন আসলে কখনই সমস্ত ইউক্রেন জয় করতে চাননি। শুরু থেকেই, তার আসল লক্ষ্য ছিল ইউক্রেনের পূর্বের জ্বালানিসমৃদ্ধ ডনবাস এলাকা, যেখানে ইউরোপের প্রাকৃতিক গ্যাসের দ্বিতীয় বৃহত্তম পরিচিত মজুদ রয়েছে (নরওয়ের পরে)। এলাকাটি গ্যাস ছাড়াও অন্যান্য বিভিন্ন খনিজ সম্পদে পরিপূর্ণ। ক্রিমিয়া (যার বিশাল অফশোর তেল ক্ষেত্র রয়েছে) এবং পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক এবং ডোনেৎস্ক (যেখানে একটি বিশাল শেল-গ্যাস ক্ষেত্রের অংশ রয়েছে), এ এলাকাগুলোতে তিনি নিয়ন্ত্রণ সম্পূর্ণ প্রতিষ্ঠা করেছেন। পাশাপাশ ইউক্রেনের উপকূলরেখার নিয়ন্ত্রণ তর হাতে রয়েছে এবং পুতিনের উচ্চাকাক্সক্ষার আকার স্পষ্ট হয়ে ওঠে। তিনি রাশিয়ার জ্বালানির আধিপত্য সুরক্ষিত করার সাথে সাথে রুশভাষী বিশ্বকে পুনরায় একত্রিত করতে আগ্রহী।

কানাডিয়ান জ্বালানি বিশেষজ্ঞ ডেভিড নাইট লেগ বলেছেন, ‘আক্রমণের ছদ্মবেশে, পুতিন একটি বিশাল লুটপাট চালাচ্ছেন।’ বেশিরভাগ স্থলবেষ্টিত ইউক্রেনের অবশিষ্টাংশের জন্য, এটি সম্ভবত পশ্চিমের জন্য একটি কল্যাণমূলক মামলা হয়ে উঠবে, যা ইউক্রেনের শরণার্থীদের রাশিয়ার নিয়ন্ত্রণের বাইরে নতুন বাড়িতে পুনর্বাসনের জন্য ঘর বাছাই করতে সহায়তা করবে। সময়ের সাথে সাথে, একজন ভিক্টর অরবান-সদৃশ ব্যক্তিত্ব ইউক্রেনের প্রেসিডেন্সি নিতে পারে, পুতিন তার প্রতিবেশীদের মধ্যে রাজনীতির শক্তিশালী-শৈলীর অনুকরণ ক বিশ্লেষণটি সঠিক হয়, তবে পুতিনকে তার সমালোচকরা ভুল গণনাকারী বলে মনে করবেন না। এটি বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করার তার কৌশলকেও বোঝায়। রাশিয়ান সৈন্যদের অক্ষমতার জন্য ক্ষতিপূরণের সহজ উপায়ের চেয়েও বেশি, বেসামরিক লোকদের গণহত্যা জেলেনস্কির উপর প্রচণ্ড চাপ সৃষ্টি করে যাতে পুতিন সব সময় দাবি করেছেন: আঞ্চলিক ছাড় এবং ইউক্রেনীয় নিরপেক্ষতা মেনে নিতে। পশ্চিমারাও ডি-এস্কেলেট করার যে কোনো সুযোগ খুঁজবে, বিশেষ করে আমরা নিজেদেরকে বোঝাচ্ছি যে, মানসিকভাবে অস্থির পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার কর

রাশিয়ার মধ্যে, যুদ্ধ ইতিমধ্যেই পুতিনের রাজনৈতিক উদ্দেশ্য পূরণ করেছে। পেশাদার মধ্যবিত্তের অনেকেই — আলেক্সেই নাভালনির মতো ভিন্নমতাবলম্বীদের প্রতি সবচেয়ে সহানুভূতিশীল স্ব-আরোপিত নির্বাসনে চলে গেছে। সংবাদমাধ্যমও তার নিয়ন্ত্রণে রয়েছে। যে পরিমাণে রাশিয়ার সামরিক বাহিনী নিজেকে বিব্রত করেছে, এটি নীচে থেকে একটি বিস্তৃত বিপ্লবের চেয়ে উপরে থেকে একটি সুনিশ্চিত শুদ্ধির দিকে নিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। রাশিয়ার নতুন শক্তির সমৃদ্ধি অবশেষে এটিকে নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে।



 

Show all comments
  • সবুজ ৩ এপ্রিল, ২০২২, ১:০০ এএম says : 0
    খুবই ভালো কাজ করেছে
    Total Reply(0) Reply
  • রকিবুল ইসলাম ৩ এপ্রিল, ২০২২, ১:০০ এএম says : 0
    তারা আসলেই দেশ প্রেমিক
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ৩ এপ্রিল, ২০২২, ৪:১৩ এএম says : 0
    Only now Russia pasedent Ladenerputn world king Putin. Very good. Jalnki no good jalnki Hitler,Russia Ukraine people bather what jalnki relysen urop and Amrika. Finch jalnki and Arrest please.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ