Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনায় মেয়রের অনুরোধ রাখলেন না ব্যবসায়ীরা, বাজারে রমজানের আগেই আগুন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২২, ২:১৭ পিএম

শুক্রবার বিকালে সভা করে খিুলনা সিটি মেয়র ব্যবসায়ীদের অনুরোধ করেছিলেন রমজানে দ্রব্য মূল্য না বাড়ানোর জন্য। কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন কোন ব্যবসায়ী অহেতুক দ্রব্যমূল্য বৃদ্ধি করলে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সংবাদটি শোনার পর খুলনার সাধারণ মানুষের মধ্যে আশার সঞ্চার হয়েছিল। কিন্তু রাত না পোহাতেই তারা বুঝতে পারলেন তাদের আশা নিরাশায় পরিণত হয়েছে। বাজার নিয়ন্ত্রন করা সম্ভব হয়নি। মেয়রের কথা রাখেননি ব্যবসায়ীরা।

শনিবার খুলনার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সিটি মেয়র গরুর গোশত ৬০০ টাকা নির্ধারণ করে দিলেও তা সাড়ে ৬শ’ থেকে ৭শ’ টাকায় বিক্রি হচ্ছে। হাড় ছাড়া গরুর গোশত বিক্রি হচ্ছে সাড়ে ৭ শ’ টাকায়। খাসির দর নির্ধারণ করা হয়েছিল সাড়ে ৮শ’ টাকা। ৯শ’ টাকার নিচে বাজারে খাসির গোশতের দেখা মেলেনি। বাজারে রমজানকে সামনে রেখে বেগুন, ছোলা,সহ সব কিছুরই দাম এক দফা বেড়েছে। ব্রয়লার মুরগির কেজিতে দাম বেড়েছে পাঁচ টাকা। গত সপ্তাহে ১৬০ থেকে ১৬৫ টাকায় বিক্রি হলে গতকাল ব্রয়লারের কেজি বিক্রি হয়েছে ১৬৫ থেকে ১৭০ টাকা। সোনালি জাতের মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকা। তবে ডিমের দরে তেমন হেরফের নেই। ডজন কেনা যাচ্ছে ১০০ থেকে ১০৫ টাকায়। আমদানি করা মসুর ডালের কেজি ১০০ থেকে ১০৫ এবং দেশি মসুর ডালের কেজি ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। ইফতারির জনপ্রিয় আইটেম বেগুনি, আলুর চপ ও পেঁয়াজু তৈরিতে যেসব উপাদান ব্যবহার করা হয়, সেগুলোর দামও বাড়তি। অ্যাঙ্কর ডালের দাম বাড়ার কারণে বেসনের দামও বেড়েছে। মাসখানেক আগে প্রতি কেজি অ্যাঙ্কর ডালের দাম ছিল ৪৫ টাকা। কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে এখন হয়েছে ৫০ থেকে ৫৫ টাকা। প্রতি কেজি বেসনের খুচরা দাম ৬০ থেকে ৬৫ টাকা, যা এত দিন কেনা যেত ৫০ থেকে ৫৫ টাকায়। বেগুন কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। বাজারে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। ধনেপাতার কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকা।
বাজার দর নিয়ন্ত্রন বিষয়ে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, এক শ্রেণির ব্যবসায়ী রমজান মাসে অধিক মুনাফার আশায় অহেতুক নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়িয়ে দেয়, যা আমাদের জন্য খুবই দুঃখজনক। পবিত্র রমজানে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে সরকার বদ্ধপরিকর। মহানগরী এলাকায় দ্রব্যমূল্য সহনিয় পর্যায়ে রাখতে খুলনা সিটি কর্পোরেশন বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করবে। কোন ব্যবসায়ী অহেতুক দ্রব্যমূল্য বৃদ্ধি করলে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ