Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়া শুক্রবার থেকেই গ্যাসের জন্য রুবল পেমেন্ট কার্যকর করবে : পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ৯:২১ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ বৃহস্পতিবার বলেছেন, তিনি একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন যে, বিদেশী ক্রেতাদের অবশ্যই ১ এপ্রিল থেকে রাশিয়ান গ্যাসের জন্য রুবলে অর্থ প্রদান করতে হবে এবং এই অর্থ প্রদান না করা হলে চুক্তিগুলো বন্ধ হয়ে যাবে।-রয়টার্স

পুতিন এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, আমদানি কারকদের রাশিয়ান প্রাকৃতিক গ্যাস কেনার জন্য অবশ্যই রাশিয়ান ব্যাঙ্কগুলোতে রুবেল অ্যাকাউন্ট খুলতে হবে। আগামীকাল থেকে গ্যাস সরবরাহের জন্য এই অ্যাকাউন্টগুলো থেকেই অর্থ প্রদান করতে হবে। যদি এভাবে অর্থ প্রদান করা না হয়, তাহলে আমরা এটাকে ক্রেতাদের ডিফল্ট হিসাবে বিবেচনা করব। যার ফলে পরবর্তী সমস্ত পরিণতি তাদেরই বহন করতে হবে। কেউ আমাদের বিনামূল্যে কিছু বিক্রি করবে না এবং আমরা দাতব্যও করতে যাচ্ছি না - অর্থাৎ বিদ্যমান চুক্তিগুলি বন্ধ হবে।

রাশিয়া ইউরোপের প্রায় এক তৃতীয়াংশ গ্যাস সরবরাহ করে। তাই ইউক্রেনে রাশিয়ান আক্রমণের জন্য পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে এভাবে পাল্টা আঘাত করার চেষ্টা করে। রুবল অর্থপ্রদান কার্যকর করার তার সিদ্ধান্ত রাশিয়ান মুদ্রাকে উৎসাহিত করেছে, যা ২৪ ফেব্রুয়ারী আক্রমণের পর খুবই নিচুতে নেমে গেছে কিন্তু তারপর থেকে তা পুনরুদ্ধার হয়েছে।

পশ্চিমা কোম্পানি এবং সরকারগুলি বিদ্যমান চুক্তির লঙ্ঘন হিসাবে এই পদক্ষেপকে প্রত্যাখ্যান করেছে। যা ইউরো বা ডলারে সেট করা হয়েছে। ফ্রান্সের অর্থনীতি মন্ত্রী বলেছেন, ফ্রান্স এবং জার্মানি একটি সম্ভাব্য পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছে যে, রাশিয়ান গ্যাস প্রবাহ বন্ধ হয়ে যেতে পারে। এমন কিছু হলে ইউরোপকে একটি পূর্ণ-বিকশিত শক্তি সংকটে নিমজ্জিত করবে।

পুতিনের স্বাক্ষরিত একটি আদেশে ক্রেতাদেরকে একটি রাশিয়ান ব্যাঙ্কে একটি বিশেষ অ্যাকাউন্টে বৈদেশিক মুদ্রা স্থানান্তর করার জন্য একটি প্রক্রিয়া ঠিক করে দেয়া হয়েছে। পুতিন বলেন, এই পরিবর্তনটি রাশিয়ার সার্বভৌমত্বকে শক্তিশালী করার উদ্দেশ্যে করা হয়েছিল এবং এটি সমস্ত চুক্তিতে তার দায়বদ্ধতা বজায় রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ