Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘গোপন’ তথ্য প্রকাশ করতে পুতিনকে আহ্বান ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কাছে সহায়তা চেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার প্রকাশিত একটি নতুন সাক্ষাতকারে, তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের পরিবার সম্পর্কে যে কোনও ক্ষতিকারক তথ্য থাকলে তা প্রকাশ করার পুতিনকে আহ্বান জানিয়েছেন।
এটি বিদেশী শক্তির কাছ থেকে দেশীয় রাজনীতির জন্য সাহায্য চাওয়া এবং প্রতিপক্ষকে আলিঙ্গন করতে ট্রাম্পের আগ্রহের সর্বশেষ উদাহরণ - এমনকি পুতিনের কাছ থেকেও, যিনি বর্তমানে ইউক্রেনের বিরুদ্ধে রক্তক্ষয়ী অভিযানের তদারকি করছেন। জাস্ট দ্য নিউজ নামে স্থানীয় এক গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে, রাশিয়ায় জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের ‘অবৈধ’ ব্যবসায়িক লেনদেন রয়েছে বলে দাবি করেন ট্রাম্প। পরে পুতিনের কাছে এ সম্পর্কিত কোনো তথ্য থাকলে তা প্রকাশ করতে বলেন।
রাশিয়ায় হান্টার বাইডেনের সম্ভাব্য লেনদেনের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি, পুতিন এর উত্তর জেনে থাকতে পারেন এবং এটি তার প্রকাশ করা উচিত। আমাদেরও সেই উত্তর জানা প্রয়োজন।’ সিএনএনের প্রতিবেদনে বলা হয়, জো বাইডেন যখন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ছিলেন তখন ইউক্রেন এবং চীনসহ বিভিন্ন দেশে পরামর্শমূলক কাজের জন্য বড় অঙ্কের টাকা পেয়েছেন হান্টার বাইডেন। এই লেনদেন এবং সম্ভাব্য আর্থিক অপরাধের অভিযোগ নিয়ে তদন্ত করছে দেশটির বিচার বিভাগ।
কিন্তু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেন দুর্নীতিতে জড়িত বা ব্যক্তিগত লাভের জন্য ক্ষমতার অপব্যবহার করেছেন- ট্রাম্পের এমন দাবির সমর্থনে কোনো প্রমাণ পাওয়া যায়নি। এ ছাড়া ট্রাম্পের এমন অভিযোগ অস্বীকার করেছেন হান্টার বাইডেন। এদিকে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে পুতিনের কাছে সহায়তা চাওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। এর আগে, বিভিন্ন সময় পুতিনের প্রশংসাও করেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।
ট্রাম্পের সাহায্যের জন্য পুতিনের কাছে অনুরোধ করার ক্লিপটি ট্রাম্প-পন্থী সাংবাদিক জন সলোমন দ্বারা প্রতিষ্ঠিত একটি নিউজ ওয়েবসাইট দ্বারা প্রকাশিত হয়েছিল, যেখানে ইউক্রেনের সাথে বাইডেনের সম্পর্ক নিয়েও একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। তিনি সিএনএনকে বলেছেন যে, সোমবার মার-এ-লাগোতে সাক্ষাতকারটি টেপ করা হয়েছিল। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ