Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

জাতিসংঘের আহ্বান
ইনকিলাব ডেস্ক : উচ্চ শিক্ষা অর্জনে আফগান নারীদের প্রবেশাধিকার নিয়ে ক্ষমতাসীন তালেবান সরকারের সিদ্ধান্ত নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। অনতিবিলম্বে মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দিতে বর্তমান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি। রোববার এক বিবৃতিতে জাতিসংঘ জানায়, নিরাপত্তা পরিষদের সদস্যরা আফগানিস্তানে সব মেয়েদের শিক্ষার অধিকারকে পুনর্নিশ্চিত করতে চায়। গত সপ্তাহে আফগান মেয়েজের জন্য হাই স্কুল খোলার ঘোষণা থেকে সরে আসে তালেবানরা। তাদের ভাষ্য, ইসলামিক আইন এবং আফগান সংস্কৃতি অনুযায়ী একটি নির্দিষ্ট পরিকল্পনা তৈরি না হওয়া পর্যন্ত মেয়েদের জন্য স্কুল বন্ধ থাকবে। রয়টার্স।


চিপ ঘাটতিতে
ইনকিলাব ডেস্ক : চিপ ঘাটতির কারণে আবারো উৎপাদন স্থগিত করছে জেনারেল মোটরস (জিএম)। আগামী মাসে দুই সপ্তাহের জন্য ইন্ডিয়ানার ফোর্ট ওয়েনে পিকআপ ট্রাকের কারখানাটি বন্ধ রাখবে মার্কিন গাড়ি নির্মাতা সংস্থাটি। কভিডজনিত প্রতিবন্ধকতায় ২০২০ সালের শেষ দিক থেকে বিশ্বজুড়ে চিপের ঘাটতি চলছে। ফলে বিভিন্ন সময়ে উৎপাদন বন্ধ করতে বাধ্য হচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানটি। যদিও গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) চিপ সরবরাহের উন্নতি হয়েছে বলে জানিয়েছে জিএম। এপি।


মর্মান্তিক
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের অর্ল্যান্ডো শহরের বিনোদন পার্কে রাইডে চড়ে প্রাণ গেল কিশোরের। মৃতের নাম টাইয়ার স্যাম্পসন। সে আদতে মিসৌরির বাসিন্দা। গোটা ঘটনায় স্তম্ভিত কিশোরের পরিবারের সদস্যরা। বেড়াতে বেরিয়ে যে এমন ঘটনা ঘটে যাবে, তা তারা স্বপ্নেও ভাবতে পারেননি। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। সুবিচারের দাবিতে সরব হয়েছেন কিশোরের বাবা।মার্কিনিদের মধ্যে এবং বিদেশ থেকে ঘুরতে আসা পর্যটকদের মধ্যেও এই রাইডটি অতন্ত জনপ্রিয়। নিউইয়র্ক পোস্ট।


ট্রেন আটকাতে
ইনকিলাব ডেস্ক : বন্ধের সকালে বড়সড় দুর্ঘটনার থেকে রক্ষা পেলেন এক বাম কর্মী। ট্রেনের চালক তড়িঘড়ি ব্রেক কষায় বাঁচল প্রাণ। ঘটনাটি ঘটেছে হাওড়ার উলুবেড়িয়ায়। মোদি সরকারের একাধিক নীতির বিরোধিতায় ২৮ ও ২৯ মার্চ অর্থাৎ সোম ও মঙ্গলবার বন্ধের ডাক দেয় বামেরা। জনজীবনে যাতে ধর্মঘটের প্রভাব না পড়ে সেদিকে নজর রেখেছে রাজ্য। তা সত্ত্বেও সোমবার সকাল থেকেই বাংলার বিভিন্ন প্রান্ত থেকে উঠে আসছে অশান্তির ছবি। বিভিন্ন জায়গায় রেললাইনে অবরোধ করেন বামেরা। লাইনে শুয়ে পড়েন তারা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই মুহূর্তের ভিডিও। যা দেখে শিউরে উঠছেন সকলে। টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ