Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাগজের অভাবে বন্ধ হচ্ছে শ্রীলঙ্কার সংবাদপত্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ৯:৫১ এএম

কাগজের অভাবে বন্ধ হয়ে যাচ্ছে শ্রীলঙ্কার বড় দুটি সংবাদপত্র। দ্বীপ রাষ্ট্রটির চলমান অর্থনৈতিক সংকটের মধ্যে এটি আরেকটি আঘাত। শুক্রবার দুই সংবাদপত্রের মালিক এ তথ্য জানান। ১৯৪৮ সালে দেশটি ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে সবচেয়ে অর্থনৈতিক দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে।
শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার মজুদের পরিমাণ তলানিতে গিয়ে ঠেকেছে। বেসরকারি ইংরেজি ভাষার পত্রিকা ‘দ্য আইল্যান্ড’ এবং এর সহপত্রিকা সিংহলী ভাষায় প্রকাশিত ‘দিভাইনা’র এখন থেকে শুধুমাত্র অনলাইন সংস্করণ প্রকাশিত হবে বলে জানিয়েছে মালিক পক্ষ। এর আগে গত সপ্তাহেই কাগজ ও কালি সংকটের কারণে ৪৫ লাখ শিক্ষার্থীর মধ্যে ৩০ লাখ শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ স্থগিত করা হয়।
বৈদেশিক মুদ্রা ডলার সংকটের কারণে শ্রীলঙ্কায় জ্বালানি সংকটও বেড়ে গেছে। এটি দেশের অন্যান্য খাতকে প্রভাবিত করছে। পণ্যের দাম অনেক বেড়ে গেছে। গত ফেব্রুয়ারিতে ১৭ দশমিক পাঁচ শতাংশ মুদ্রাস্ফীতি ছিল। ফিলিং স্টেশনগুলোতে সৃষ্টি হয়েছে গাড়ির দীর্ঘ সারি। এমন সারিতে অপেক্ষা করতে করতে গত সপ্তাহে চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
এ বছর বৈদেশিক ঋণ পরিশোধ করতে শ্রীলঙ্কার প্রয়োজন ৭০০ কোটি মার্কিন ডলার। সেখানে মজুদ আছে মাত্র ২৩০ কোটি মার্কিন ডলার। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ