Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১২:০৭ এএম

১৫ বছর কারাদণ্ড
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে হামলার পর থেকে নিজ দেশেও বেশ বেকায়দায় আছেন পুতিন। সেটা সামাল দিতে সময়ে সময়ে বেশ কঠোরও হতে হচ্ছে তাকে। বিশেষ করে নিজ দেশের গণমাধ্যমের স্বাধীনতাকে অতিদ্রুত বাক্সবন্দি করতে উঠেপড়ে লেগেছেন তিনি। প্রথম দিকে রুশ সেনাবাহিনী সংক্রান্ত খবর প্রচারে কড়াকড়ি ও শাস্তির বিধান যোগ করলেও শুক্রবার সই করলেন নতুন আরেক আইনে। যাতে বলা হয়েছে, বিদেশে থাকা কোনও রুশ কর্মকর্তার বিরুদ্ধে ‘ভুয়া খবর’ ছাপলেই শাস্তি হবে ১৫ বছরের কারাদণ্ড। বিবিসি।


কাগজের অভাবে
ইনকিলাব ডেস্ক : কাগজের অভাবের কারণে শ্রীলঙ্কার দুটি প্রথম সারির পত্রিকা তাদের ছাপা সংস্করণ বন্ধ ঘোষণা করেছে। শুক্রবার পত্রিকা দুটির মালিক এই ঘোষণা দিয়েছেন। মাত্র দুই কোটি ২০ লাখ মানুষের দেশ শ্রীলঙ্কা গত কয়েক মাস ধরে চরম অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে। দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। ১৯৪৮ সালে স্বাধীনতা প্রাপ্তির পর থেকে দেশটি এমন সংকটে কখনোই পড়েনি। বেসরকারি মালিকানাধীন উপালি নিউজপেপার্স জানিয়েছে, তাদের ইংরেজি সংস্করণ দ্য আইল্যান্ড এবং তাদের সহযোগী সিংহলী সংস্করণ ডিভাইনার ছাপা সংস্করণ কাগজ সঙ্কটের কারণে বন্ধ থাকবে। তবে তাদের অনলাইন সংস্করণ চালু থাকবে। রয়টার্স।


প্রত্যাখ্যান ম্যাখোঁর
ইনকিলাব ডেস্ক : পশ্চিমাদের কাছে রাশিয়ান মুদ্রা রুবলে গ্যাস বিক্রি করা হবে বলে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে ঘোষণা দিয়েছিলেন তা প্রত্যাখ্যান করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেছেন, রাশিয়ার গ্যাস রুবলে কেনার কোনো যৌক্তিকতা নেই। ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট বলেন, সবকিছুই স্পষ্ট। ইউরোপের অঞ্চলে ইউরো দিয়েই লেনদেন হবে। আজকে নতুন করে অন্য কোনো দাবি পূরণ সম্ভব নয়। ইউক্রেন আগ্রাসনের পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ তাদের মিত্ররা। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ