Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার বিমান হামলা, মারিউপোলের থিয়েটার হলে নিহত ৩০০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ৫:৫৫ পিএম | আপডেট : ৭:২৪ পিএম, ২৬ মার্চ, ২০২২

রাশিয়ার ক্রমাগত হামলার বিধ্বস্ত ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর মারিউপোল। বেশ কয়েক দিন ধরেই রাশিয়ান সেনা শহরকে টার্গেট করেছে। নির্বিচারে সাধারণ নাগরিকদের ওপর গোলা ও গুলি বর্ষণ করেছে বলেও অভিযোগ তুলেছে ইউক্রেন। শুক্রবার ইউক্রেনের অভিযোগ রাশিয়ান বাহিনী মারিউপোলের একটি থিয়েটারে হামলা চালায়। সেখানে প্রায় ৩০০ জনের মত সাধারণ মানুষ মারা গেছে বলেও দাবি করা হয়েছে।

মারিউপোলের সিটি হলে প্রচুর মানুষ আশ্রয় নিয়েছিল। সেখানে কাজ করছিল স্বেচ্ছাসেবী সংস্থাগুলিও। কিন্তু রাশিয়ান সেনা বাহিনী সেই থিয়েটার হলকেও টার্গেট করেছে বলে অভিযোগ। রুশ বিমান হামলার ক্ষতি হয়েছে হলের। এই হলটিতে প্রচুর নারী ও শিশু আশ্রয় নিয়েছিল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি রুশ হামলার তীব্র নিন্দা করেছেন। তিনি অবিলম্বে এ জাতীয় কার্যকলার বন্ধ করা আবেদন জানিয়েছেন।

মারিউপোল সিটি হলের পক্ষ থেকে শুক্রবারই গোটা ঘটনার নিন্দা করা হয়েছে। বলা হয়েছে আক্রামণে ধ্বংস হয়ে গেছে গোটা হিয়েটার হলটি। আরও বলা হয়েছে রাশিয়া জানত এখানে সাধারণ মানুষ নারী ও শিশুরা আশ্রয় নিয়েছে। তারপরেও এজাতীয় ধ্বংসাত্মক হামলা চালাতে কোনও রকম চিন্তাভাবনা করেনি তারা।

বুধবার কিয়েভ ইন্ডিপেনডেন্ট নামে ইউক্রেনীয় সংবাদপত্র জানিয়েছিল পূর্ব লুহানস্ক ওব্লাস্ট সাদা ফসফরাস বোমা রেখেছে। সেখানে রাশিয়ার বাহিনীর সঙ্গে রাতভর গুলির লড়াইয়ে চার জন নিহত হয়েছে বলেও দাবি করা হয়েছে প্রতিবেদনে। স্থানীয় গভর্নর সেরহি হাইদাইয়ের মতে রুশ বাহিনী লুহানস্ক ওব্লাস্টের বেশ কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ও ফসফরাস বোমা নিক্ষেপ করেছিল। গর্ভনর আরও বলেছেন, রাশিয়ানরা আর এগিয়ে যেতে পারছে না। সেই কারণেই এজাতীয় ভারী ধ্বংসাত্মক অস্ত্র ব্যবহার করছে।

তবে এটাই প্রথম নয় যে রাশিয়ার সেনা বাহিনী ইউক্রেনের ফসফরাস বোমা ব্যবহার করল। এই মাসের শুরুর দিকে ডনবাস অঞ্চলে স্থানীয় প্রশাসনও পুতিন বাহিনীর বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারের অভিযোগ তুলেছিল। এর আগে একটি শিশু হাসপাতাল, স্কুল ও সংস্কৃতিক কেন্দ্র উড়িয়ে দেয়ার অভিযোগ তোলা হয়েছিল রাশিয়ার বিরুদ্ধে। সূত্র: এপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ