Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘৯ মের মধ্যে ইউক্রেন অভিযান শেষ করবে রাশিয়া’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০২২, ৩:১৫ পিএম

আগামী ৯ মে ইউক্রেন অভিযানে ইতি টানতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে সেনার একটি সূত্র উদ্ধৃত করে শুক্রবার এই দাবি করেছে সে দেশের সংবাদপত্র ‘দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট’।

প্রকাশিত খবরে দাবি, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির চূড়ান্ত পরাজয়ের পর ১৯৪৫ সালের ওই তারিখেই সরকারিভাবে সামরিক অভিযানে ইতি টেনেছিলেন অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের তৎকালীন প্রেসিডেন্ট জোশেফ স্ট্যালিন। এখনও রাশিয়াজুড়ে ৯ মে উৎসব পালিত হয়। পুতিন এবার তাই স্ট্যালিনের পদাঙ্ক অনুসরণ করবেন।

এরই মধ্যে মস্কোর বিরুদ্ধে জোর করে অসামরিক ইউক্রেনীয়দের ধরে নিয়ে যাওয়ার অভিযোগ তুলেছে ভলোদিমির জেলেনস্কির সরকার। ইউক্রেন সরকারের আন্তর্জাতিক আইন বিষয়ক আধিকারিক ল্যুডমিলা ডেনিসোভা বলেছেন, ‘এখনও পর্যন্ত ৮৪ হাজার শিশু-সহ দুই লাখেরও বেশি ইউক্রেনীয় নাগরিককে ধরে নিজেদের ভূখণ্ডে নিয়ে গিয়েছে রুশ সেনারা’। যদিও মস্কোর দাবি, ইউক্রেনের ওই নাগরিকেরা যুদ্ধ পরিস্থিতির কারণে স্বেচ্ছায় রাশিয়ায় আশ্রয় নিয়েছেন।
আজ শুক্রবার পুতিনের সেনা অভিযানের ৩০তম দিনে ইউক্রেন দাবি করেছে, এ পর্যন্ত তাদের প্রতিরোধের মুখে লড়াইয়ে ১৫ হাজারেরও বেশি রুশ সেনা নিহত হয়েছেন। তাদের অনেকেরই দেহ ফিরিয়ে নিয়ে যায়নি পুতিন বাহিনী। সেগুলো পড়ে রয়েছে রাস্তাঘাটে।



 

Show all comments
  • jack ali ২৫ মার্চ, ২০২২, ৫:২০ পিএম says : 0
    May Allah destroy Coward Putin and his barbarian army. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ