Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেকর্ড ভেঙে ৪০ ডিগ্রি পারদ চড়ল আন্টার্কটিকায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ১২:০৬ পিএম

বিশ্ব উষ্ণায়নের জেরে গোটা বিশ্বেই হাহাকার। এর জেরে সমুদ্রের জলস্তর বাড়ছে। জলের তলায় চলে যাচ্ছে বহু জায়গা, দ্বীপ। মুম্বই, জাকার্তা, কলকাতা, ঢাকার মতো শহরগুলি ডুবে যেতে পারে আর কয়েক দশকে। এই আবহে ক্রমেই ঋতুর হেরফের দেখা যাচ্ছে বিশ্বে। এবছরই যেমন শীতকাল জুড়ে বাংলা দেখল দফায় দফায় বৃষ্টিপাত। এই জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে বিশ্বের দুই মেরুতে। দুই মেরুতেই অস্বাভাবিক গরম পড়ছে।

মার্চের শেষে ঢাকার পারদ প্রায় ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। আর এদিকে দক্ষিণ মেরুতে তাপমাত্রার পারদ স্বাভাবিকের থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। আন্টার্কটিকার আবহাওয়া স্টেশনগুলি গত শুক্রবার যে তাপমাত্রা নথিভুক্ত করে তা রেকর্ড ভেঙে দিয়েছে। ৩২৩৪ মিটার উঁচ্চতায় অবস্থিত কনকর্ডিয়া স্টেশনটির তাপমাত্রা সেদিন ছিল মাইনাস ১২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের প্রায় ৪০ ডিগ্রি বেশি উষ্ণ।

আন্টার্কটিকার উচ্চতর ভোস্টক স্টেশনের তাপমাত্রা ছিলমাইনাস ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণ মেরুর আবহাওয়ার ট্র্যাকার ম্যাক্সিমিলিয়ানো হেরেরার একটি টুইট অনুসারে প্রায় ১৫ ডিগ্রি সেলসিয়াসের ব্যবধানে সর্বকালের রেকর্ডকে ভেঙেছে সেদিন। উপকূলীয় টেরা নোভা ঘাঁটির তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল। পূর্ব আন্টার্কটিকার গম্বুজ C-ii-তে তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি ছিল গত শুক্রবার। এখানে স্বাভাবিক তাপমাত্রা থাকার কথা মাইনাস ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার সমগ্র আন্টার্কটিক মহাদেশে বেসলাইন তাপমাত্রার (১৯৭৯ এবং ২০০০ এর মধ্যকার গড় তাপমাত্রা) তুলনায় প্রায় ৪.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ ছিল। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ

৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ